প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসতে বিডিংয়ের (নিলাম) দিন নির্ধারণ করেছে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। কোম্পানিটি জানিয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি বিকেল ৫টায় বিডিং শুরু হয়ে চলবে ১৮ ফেব্রুযারি বিকেল ৫টা পর্যন্ত। টানা ৭২ ঘন্টা সময়ে কোম্পানির শেয়ারের কাট-অব প্রাইস নির্ধারণ হবে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে। গত ৫ জানুয়ারি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানির বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের এই কোম্পানি বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ২২৫ কোটি টাকা উত্তোলন করবে। এই অর্থ সাবসিডিয়ারি প্রতিষ্ঠান কর্ণফুলী পাওয়ার ও বারাকা শিকলবাহা পাওয়ারে বিনিয়োগ করবে। এছাড়াও দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ ও আইপিও ব্যয় বাবদ খরচ করবে।

কোম্পানির ২০১৯-২০ অর্থবছরে সমন্বিতভাবে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ দশমিক ৩৭ টাকা। আর বিগত পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩ দশমিক ৩০ টাকা। ২০২০ সালের ৩০ জুন কোম্পানির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকায়।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস।

এমআই/ওএফ