পলিটেকনিকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে প্রয়োজনীয় কিছু কোর্সের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, শিখন ঘাটতি পূরণে রিমিডিয়াল কোর্স পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির ক্ষেত্রে প্রতিবন্ধক হবে না। পলিটেকনিকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে যাদের শিখন ঘাটতি রয়েছে তাদের জন্য প্রয়োজনীয় কিছু কোর্সের ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর আইডিইবি ভবনে বাংলাদেশ বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা সমিতির দ্বি-বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, পলিটেকনিকে ভর্তির ক্ষেত্রে বয়সের বাধা তুলে দেওয়া হয়েছে। এর ফলে গতানুগতিক ধারায় উচ্চ শিক্ষা সমাপ্ত করেও পছন্দমত ট্রেডে ডিপ্লোমা ডিগ্রি নিয়ে কর্মসংস্থানের সুযোগ লাভ করা যাবে। 
ডিপ্লোমা ডিগ্রিধারীদের আরও উৎপাদনমুখী করতে ব্যবহারিক শিক্ষণের উপর জোর দিয়ে সিলেবাস প্রণয়ন করার কথা বলেন উপমন্ত্রী।

বাংলাদেশ বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা সমিতির সভাপতি মো. শামসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান।

এএজে/আইএসএইচ