বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের সুযোগ চেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সামনে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুক একদল শিক্ষার্থী। তাদের অভিযোগ, গুচ্ছ কমিটির দুটি সিদ্ধান্তের কারণে সাত থেকে আট লাখ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না। এ জটিলতা নিরসনের জন্য ইউজিসির হস্তক্ষেপ চেয়ে তারা এ কর্মসূচি পালন করেছে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে ইউজিসি কার্যালয়ের সামনে গুচ্ছভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি ও  আইসিটি পরীক্ষা দিয়ে বিভাগ পরিবর্তন ও গুচ্ছ পদ্ধতিতে সিলেকশন বাতিলের দাবিতে শিক্ষার্থীরা এ মানববন্ধন করেন। 

মানববন্ধনে ভর্তিচ্ছুক শিক্ষার্থী রাকিব হোসেন বলেন, গুচ্ছভর্তি পরীক্ষা  হচ্ছে আমাদের মঙ্গলের জন্য, তাই আমরা গুচ্ছভর্তি পরীক্ষাকে সাধুবাদ জানাই। কিন্তু এবারের ভর্তি পরীক্ষায় গুচ্ছ কমিটি সিদ্ধান্ত নিয়েছে বিভাগ পরিবর্তন করার জন্য কোনো আলাদা ইউনিট থাকবে না, নিজ নিজ ইউনিটে পরীক্ষা দিয়ে বিভাগ পরিবর্তন করতে হবে এবং সিলেকশন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর ফলে আট লাখ শিক্ষার্থী গুচ্ছভর্তি পরীক্ষা থেকে বঞ্চিত হতে যাচ্ছে। অনেকেই এর ফলে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হবে। 

আমাদের দাবি দুটি- মানবিক ইউনিটের সাথে বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ে পরীক্ষা দিয়ে বিভাগ পরিবর্তনের সুযোগ রাখা ও গুচ্ছভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতি বাতিল করা।

তিনি বলেন,  এ দাবিতে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার পর তিনি দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু গুচ্ছ কমিটি আমাদের দাবি প্রত্যাখ্যান করে তাদের সিদ্ধান্ত বহাল রেখেছে। সেজন্য আজ মঞ্জুরি কমিশনের সামনে আমরা মানববন্ধন করে তাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই। 

একই দাবিতে গত ৮ ফেব্রুয়ারি সচিবালয়ে শিক্ষামন্ত্রীতে স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। স্মারকলিপিতে তারা দুটি দাবি তুলে ধরেন। বিভাগ পরিবর্তন বহাল ছাড়া তাদের অন্য দাবিটি হল- গুচ্ছভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতির বাতিল।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, এবার গুচ্ছভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে, যা আমাদের মঙ্গলের জন্য। আমরা এটাকে সাধুবাদ জানাই। কিন্তু এ পরীক্ষা নিতে গুচ্ছ কমিটি দুটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে। সিদ্ধান্ত দুটি হল- বিভাগ পরিবর্তন করার জন্য কোনো আলাদা ইউনিট থাকবে না ও সিলেকশন পদ্ধতির মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে আট লাখ শিক্ষার্থী এ পরীক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন।

এতে আরও বলা হয়, আমরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হতে চাই না। আমাদের দাবি, মানবিক ইউনিটের সঙ্গে বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ে পরীক্ষা দিয়ে বিভাগ পরিবর্তন করার সুযোগ দিতে হবে ও ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতি বাতিল করতে হবে।

এনএম/এসএসএইচ