জাতীয় বিশ্ববিদ্যালয়

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি সিদ্ধান্তের আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের সব পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয় থেকে লিখিতভাবে অনুমতি নেওয়ার মাধ্যমেই শুরু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করে পরীক্ষা নিচ্ছি। এখন পর্যন্ত পরীক্ষা বন্ধের কোনো নির্দেশনা আমরা পাইনি। ভর্তি কার্যক্রমের ব্যাপারেও আমরা কিছু ভাবিনি। খুব দ্রুতই ভর্তি কার্যক্রমের ব্যাপারে আমরা ভাবছি না। ভর্তি পরীক্ষা কার্যক্রম আরও সময়সাপেক্ষ।

এর আগে দুপুরে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি বলেন, শিক্ষার্থীরাই জাতির ভবিষ্যৎ, তাই তাদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে। সিদ্ধান্তগুলো হলো— সব বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান পবিত্র ঈদুল ফিতরের পর ২৪ মে শুরু হবে। আর আগামী ১৭ মে থেকে সব হল খুলে দেওয়া হবে। ২৪ মে পর্যন্ত কোনো পরীক্ষা হবে না। অনলাইন ক্লাসগুলো যেভাবে চলছে সেভাবেই চলবে। আগামী ২৪ মের পর পরীক্ষাগুলো নেওয়া হবে।  পরে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সিদ্ধান্তগুলো প্রযোজ্য বলে উল্লেখ করা হয়।

এনএম/আরএইচ