‘স্ট্যাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচির আওতায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী (শুক্র ও শনিবার) এডুকেশন মিট-২০২১। প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে উচ্চশিক্ষা নিতে আগ্রহীদের জন্য সেদেশে ৯ শতাধিক বিশ্ববিদ্যালয় ও কলেজের তথ্য পাওয়া যাবে।

মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে দুই হাজারের বেশি কোর্সে স্কলারশিপ। গুলশান ওয়েস্টিন হোটেলে আয়োজিত এ মেলার উদ্বোধন করবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার।

শিক্ষামেলা নিয়ে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন স্ট্যাডি ইন ইন্ডিয়া কর্মসূচির হেড অব ডিপার্টমেন্ট সন্দীপ গায়েল। তিনি জানান, এ শিক্ষা মেলাটির আয়োজক বাংলাদেশের ভারতীয় হাইকমিশন ও এডুকেশন এক্সিলেন্স। ২৬ ও ২৭ ফেব্রুয়ারি আয়োজিত এ মেলায় চলবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভারতের প্রকৌশল, ব্যবসায় প্রশাসন, উদীয়মান প্রযুক্তি, আইন এবং মানবিক অন্যান্য বিষয়ে ২ হাজার ৬০০ বেশি কোর্সে শিক্ষাবৃত্তিসহ ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে ভারতে। স্ট্যাডি ইন ইন্ডিয়া কর্মসূচিতে যুক্ত একশর বেশি শিক্ষাপ্রতিষ্ঠান ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিডেশন কাউন্সিল (এনএএসি) এবং ইনস্টিটিউশনাল ফ্রেমওয়ার্কের (এনআইআরএফ) মাধ্যমে ভারত সরকারের স্বীকৃতিপ্রাপ্ত।

ভারতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য এক লাখ আসন রয়েছে, যার মধ্যে মেধাবীরা দুই হাজারের বেশি শিক্ষাবৃত্তি এবং ৬০ হাজারের বেশি সুবিধা নিতে পারবেন টিউশন ফিতে। এখানে রয়েছে ২৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত টিউশন ফি ছাড়ের সুযোগ। ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে একজন বিদেশি ছাত্রের জন্য সর্বোচ্চ ৩ হাজার ৫০০ ইউএস ডলার সমপরিমাণ বার্ষিক শিক্ষাবৃত্তি দিয়ে থাকে, যার মধ্যে টিউশন ফি, হোস্টেল এবং মেস ফি অন্তর্ভুক্ত।

সংবাদ সম্মেলনে দাবি করা হয়, ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালনের অধীনে ২০১৮ সাল থেকে শুরু হওয়া হওয়াটা স্ট্যাডি ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় বিশ্বব্যাপী শিক্ষার্থীদের ভারতে উচ্চশিক্ষা গ্রহণ ও শিক্ষাবৃত্তির ব্যাপক সাড়া ফেলেছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ৪৫ হাজার কলেজ এবং ৯৫০টি বিশ্ববিদ্যালয় নিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উচ্চশিক্ষা পদ্ধতির দেশ ভারত। এখন পর্যন্ত, দক্ষিণ এশিয়া, আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া, কেন্দ্রীয় এশিয়া এবং মধ্যপ্রাচ্যের প্রায় ১৫০ দেশের শিক্ষার্থীরা স্ট্যাডি ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় উচ্চশিক্ষা গ্রহণ করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্ট্যাডি ইন ইন্ডিয়া কর্মসূচির হেড অব ডিপার্টমেন্ট সন্দ্বীপ গায়েল, এডুকেশন এক্সিলেন্স নির্বাহী পরিচালক ড. উত্তম বি সাপাতি ও প্রধান নির্বাহী সামিরা ফারহাত আমিন।

এনএম/এসএম