চট্টগ্রাম শিক্ষাবোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের (এসএসসি) প্রথম দিনের বাংলা (আবশ্যিক) ১ম পত্র পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৬৮৩ জন পরীক্ষার্থী। আর অসদুপায় অবলম্বন করায় দুইজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন ২১৩টি কেন্দ্রে সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথমদিন দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। প্রথমদিনে অনুপস্থিত পরীক্ষার্থীর হার ১ দশমিক ২০ শতাংশ প্রায়। তবে অসদুপায় অবলম্বন করায় ২ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। 

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার ২১৩টি কেন্দ্রে প্রথমদিনের মোট ১ লাখ ৪০ হাজার ৪৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছে ১ লাখ ৩৮ হাজার ৭৯১ জন। আর পরীক্ষার প্রথম দিনে বাংলা ১ম বিষয়ে অনুপস্থিত ছিলেন ১ হাজার ৬৮৩ জন পরীক্ষার্থী।  

এরমধ্যে চট্টগ্রামে ১ লাখ ১ হাজার ৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৯৯ হাজার ৮৫৮ জন। অনুপস্থিত ছিল ১ হাজার ১৯৬ জন। কক্সবাজারে ২১ হাজার ১৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ২০ হাজার ৮৭৩ জন এবং অনুপস্থিত ছিল ২৬২ জন। রাঙামাটি জেলায় ৬ হাজার ৫৬১ জনের মধ্যে অংশ নেয় ৬ হাজার ৫০১ জন। অনুপস্থিত ছিল ৬০ জন পরীক্ষার্থী।

আর খাগড়াছড়ি জেলায় ৭ হাজার ৩৬৮ জনের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৭ হাজার ২৬৪ জন এবং অনুপস্থিত ছিল ১০৪ জন। বান্দরবান জেলায় ৪ হাজার ৩৫৬ জনের মধ্যে অংশ নেয় ৪ হাজার ২৯৫ জন এবং অনুপস্থিত ছিল ৬১ জন পরীক্ষার্থী।

কেএম/এসএম