বর্তমানে ১০৭টির অনুমোদন থাকলেও মোট ৯৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এরমধ্যে ২৭টি বিশ্ববিদ্যালয়ের নামে রয়েছে নানা অভিযোগ। তাই যাচাই বাছাই করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

অভিযুক্ত ২৭টি বিশ্ববিদ্যালয়ের বাইরে আরও কোনো বিশ্ববিদ্যালয় অননুমোদিত ক্যাম্পাস, প্রোগ্রাম, আসন ও সেমিস্টার চালাচ্ছে কি-না তা জানতে মাঠে নেমেছে ইউজিসি। ইতিমধ্যে দেশে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যকে এ বিষয়ে চিঠি পাঠিয়েছে সংস্থাটি।

এতে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কমিশন অনুমোদিত প্রোগ্রাম, অনুমোদিত আসন সংখ্যা ও প্রতিটি প্রোগ্রামের বিদ্যমান শিক্ষার্থীর তালিকা (সেমিস্টার ও প্রোগ্রাম ভিত্তিক) এবং বিশ্ববিদ্যালয়ে বর্তমান মোট শিক্ষার্থী সংক্রান্ত তথ্য আগামী সাত কর্মদিবসের মধ্যে পাঠাতে হবে।

চিঠির প্রসঙ্গে জানতে চাইলে ইউজিসির পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয়) মো. ওমর ফারুখ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সর্বশেষ চিত্র জানতে এ চিঠি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে কি অবস্থা চলছে তা আমাদের জানা প্রয়োজন। এটা নিয়মিত চাওয়া হয়।

এদিকে ২৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সর্তকতা জারি করেছে ইউজিসি। গণবিজ্ঞপ্তিতে ইউজিসি বলেছে, দেশে বর্তমানে অনুমোদিত ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ইউজিসির অনুমতিক্রমে ৯৮টিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এবং তাদের অভিভাবক ও সংশ্লিষ্ট সবাইকে কমিশনের ওয়েবসাইট (www.ugc.gov.bd) দেখে অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত ক্যাম্পাস এবং অনুমোদিত প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য পরামর্শ দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কয়েকটি বিশ্ববিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ ও কমিশনের নিয়ম-নীতি উপেক্ষা করে অননুমোদিত ক্যাম্পাস এবং অননুমোদিত প্রোগ্রাম পরিচালনা করছে। এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অননুমোদিত বা অবৈধভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা থেকে বিরত থাকার জন্য কমিশন থেকে এরই মধ্যে একাধিকবার নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এরমধ্যে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় কমিশনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আদালতের স্থগিতাদেশ নিয়ে তারা শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। যা নিতান্তই অনভিপ্রেত।

ইউজিসি বলছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অর্জিত ডিগ্রির মূল সার্টিফিকেটে স্বাক্ষরকারী হবেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রপতি থেকে নিয়োগ করা ভাইস চ্যান্সেলর এবং পরীক্ষা নিয়ন্ত্রক। প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার নিয়োগ করেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর তথা রাষ্ট্রপতি। শিক্ষা কার্যক্রম পরিচালনাকারী ৯৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার সবাই নিয়োজিত রয়েছেন। ৩১টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য ও ট্রেজারার নিয়োজিত রয়েছেন।

আরও বলা হয়েছে, রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য রয়েছেন ৭২টি বিশ্ববিদ্যালয়ে, উপ-উপাচার্য রয়েছেন ২২টিতে এবং ট্রেজারার রয়েছেন ৫৪টিতে। তবে ১২টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার পদে কোনো ব্যক্তি নেই। ইউজিসির ওয়েবসাইটে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে।

এনএম/এমএইচএস