সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে ১১তম গ্রেডে বেতন পাবেন ইবতেদায়ির প্রধান শিক্ষকরা। এ বিষয়ে আগামী এপ্রিল মাস থেকে অনলাইনে আবেদন নেওয়ার পরিকল্পনা করেছে মাদরাসা শিক্ষা অধিদফতর।

এরইমধ্যে এসব শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী এপ্রিল মাস থেকে আবেদন গ্রহণ করে শিক্ষকদের এই গ্রেডে বেতন দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

মঙ্গলবার  (২৩ মার্চ) মাদরাসা শিক্ষা অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মাদরাসার ইবতেদায়ি প্রধানরা সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে বর্ধিত গ্রেডে বেতন পাচ্ছেন না। নীতিমালায় ১১তম গ্রেডে বেতনের কথা বলা হলেও তারা বঞ্চিত হচ্ছেন। আড়াই বছর আগে জারি হওয়া এমপিও নীতিমালায় তাদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

নীতিমালা অনুসারে, শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার আদেশ জারি হয় এক বছর আগে। তবুও তা বাস্তবায়ন হয়নি। পরে মাদরাসার এমপিও নীতিমালা সংশোধন করা হয়। 

গত ২৩ নভেম্বর মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এরপরও ইবতেদায়ি প্রধানদের বেতন জটিলতা নিরসন হচ্ছিল না। গত ২৪ ফেব্রুয়ারি ইবতেদায়ি প্রধানদের ১১তম গ্রেডে বেতন দিতে ফের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জারি করা আদেশে বলা হয়েছে, মাদরাসার ইবতেদায়ি প্রধানদের ১৫তম গ্রেডের পরিবর্তে ১১তম গ্রেডে এমপিও দেওয়ার বিষয়ে মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এনএম/জেডএস