প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক ৫০ শতাংশ কর্মকর্তা-কর্মচারী দিয়ে চলবে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। করোনা সংক্রমণ ঠেকাতে এ পদক্ষেপ নিয়েছে দুই মন্ত্রণালয়।

বুধবার (৩১ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুল আউয়াল সাক্ষরিত নির্দেশনায় বলা হয়, বুধবার (৩১ মার্চ) থেকে আগামী দুই সপ্তাহে ৫০ শতাংশ কর্মকর্তা-কর্মচারীর কর্মস্থলে উপস্থিতে চলবে এ মন্ত্রণালয় কাজ। কোন কোন কর্মকর্তা-কর্মচারী কোন দিন অফিস করবেন তারও রোস্টার প্রকাশ করেছে মন্ত্রণালয়।

নিদেশনায় বলা হয়েছে, করোনা সংক্রমণ পরিস্থিতিতে সরকারের সিদ্ধান্ত মোতাবেক সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ৫০ শতাংশ কর্মকর্তা-কর্মচারী নিজ কর্মস্থলে উপস্থিত হবেন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সীমিত পরিসরে চলমান দাফতরিক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে কর্মকর্তা ও কর্মচারীদের আগামী দুই সপ্তাহের জন্য এ নির্দেশনা মোতাবেক অফিসে ও বাসায় থাকতে বলা হয়েছে। এ জন্য দায়িত্বশীলদের একটি তালিকা তৈরি করা হয়েছে। সেখানে কে কবে কর্মস্থলে উপস্থিত থাকবেন তা উল্লেখ করা হয়েছে। 

এছাড়াও অনুবিভাগ প্রধান কাজের ধরন ও প্রকৃতি অনুযায়ী প্রয়োজনবোধে যেকোনো কর্মকর্তাকে কর্মস্থলে উপস্থিত থাকার নির্দেশনাও প্রদান করা হয়েছে। 

এদিকে শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, প্রাথমিক শিক্ষা অধিদফতর ৫০ শতাংশ কর্মকর্তা দিয়ে অফিস চালানোর আদেশ প্রস্তুত করেছে। কোন কর্মকর্তা-কর্মচারী কোনদিন অফিস করবেন তার তালিকা তৈরি করছে সংশ্লিষ্ট দফতর।

এ ব্যাপারে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর শাহেদুল খবির চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক একজন কর্মকর্তাকে সপ্তাহে তিনদিন অফিস করতে হবে। সে হিসেবে একটি রোস্টার তৈরি করা হয়েছে। বৃহস্পতিবার জারি করা হতে পারে।

এনএম/এইচকে