শিক্ষা মন্ত্রণালয় লোগো

করোনার কারণে বাতিল হওয়া ২০১৯ সালের এইচএসসি ও সমমানের ফল বৃহস্পতিবারের (৭ জানয়ারি) মধ্যে প্রকাশের প্রস্তুতি শেষ করেছে শিক্ষা বোর্ডগুলো। সে লক্ষ্যে সোমবার (৪ জানুয়ারি) মন্ত্রিসভায় উঠছে এইচএসসি ফল সংক্রান্ত 'বিশেষ অধ্যাদেশ'। 

সব কিছু ঠিক থাকলে চলতি সপ্তাহের ৫ অথবা ৬ জানুয়ারি ফল সংক্রান্ত অধ্যাদেশ জারি করা হতে পারে। এরপর বৃহস্পতিবার (৭ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। 
 
শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এইচএসসির বিশেষ অধ্যাদেশটি উত্থাপন করবে মন্ত্রণালয়। মন্ত্রিসভার সায় মিললে অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। এরপর ৫ অথবা ৬ জানুয়ারি রাষ্ট্রপতি বিশেষ অধ্যাদেশটি জারি করা হতে পারে। অধ্যাদেশ জারির পর ফল প্রকাশে আর কোনো বাধা থাকবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এমন সূচি ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সময় চাওয়া হয়েছে। তিনি বৃহস্পতিবার সময় দিলে ওই দিনই আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। 

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর নেহাল আহমেদ বলেন, ফল প্রকাশের সব প্রস্তুতি শেষ হয়েছে। সোমবার মন্ত্রিসভায় বিশেষ অধ্যাদেশটির অনুমোদন পেলে রাষ্ট্রপতির কাছে যাবে। সেখানে অনুমোদন মিললে ফল প্রকাশের আইনি প্রক্রিয়া শেষ হবে। তারপর যেকোন সময় ফল প্রকাশ করতে কোনো বাধা থাকবে না। 

তিনি আরও জানান, বৃহস্পতিবার (৭ জানুয়ারি) মধ্যে ফল প্রকাশের জন্য আমরা  প্রস্তত। 

এর আগে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  জানান, করোনাভাইরাস মহামারির মধ্যে বিশেষ পরিস্থিতিতে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে একটি অধ্যাদেশ জারি করতে হবে। 

কারণ পরীক্ষার ফল সংক্রান্ত আইন রয়েছে, বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশের জন্য একটি অধ্যাদেশ জারি করতে হবে। এটি জানুয়ারির প্রথম সপ্তাহে জারি করা হবে।

জানা গেছে, ২০১৯ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় বসার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে। কিন্তু করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার।

এরপর পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও এবার নেওয়া যাচ্ছে না।

সেদিন তিনি বলেছিলেন, জেএসসি এবং এসএসসির ফলের গড় করে এবারের এইচএসসির ফল নির্ধারণ করা হবে।

মন্ত্রী জানান, জেএসসি-জেডিসির ফলের ২৫ শতাংশ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে এইচএসসির ফল ঘোষণা করা হবে।

এনএম/এসএম