অলাভজনক প্রতিষ্ঠান হওয়ায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শেখ কবির হোসেন।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর আরোপের প্রস্তাব করা হয়েছে। যা দেশের উচ্চশিক্ষা প্রসারের অন্যতম অংশীদার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সব মহল এবং শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি করেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী ট্রাস্ট্রের অধীনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত। ট্রাস্ট আইন ১৮৮২ অনুযায়ী ট্রাস্ট্রের অধীনে পরিচালিত হওয়ায় অলাভজনক প্রতিষ্ঠান করযোগ্য নয়। 

সোমবার (২৮ জুন) প্রাইভেট ইউনিভার্সিটি পাবলিক রিলেশন্স অফিসার’স অ্যাসোসিয়েশনের (পুপরোয়া) উদ্যোগে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ : বর্তমান বাস্তবতা’ শীর্ষক ওয়েবিনারে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাউথ ইস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. রেজাউল করিম। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশন (পুপরোয়া) এর সভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পরিচালক (জনসংযোগ) মনিরুল ইসলাম রিন্টু।

ওয়েবিনারে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর সিনিয়র উপদেষ্টা ও ইউল্যাবের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি’র উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান, সাউথইস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এএফএম মফিজুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পুপরোয়ার সিনিয়র সহ-সভাপতি মুহাম্মদ ইমতিয়াজ। আরও বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পরিচালক (জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগ) ড. এ কে এম শামসুল আরেফিন। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন পুপরোয়ার সাধারণ সম্পাদক আবু সাদাত।

এনএম/জেডএস/জেএস