‘কমনওয়েলথ স্কলারশিপ ২০২১’ এর জন্য ৩৩৮ জন প্রার্থী আবেদন করেছিলেন। এর মধ্য থেকে ২৮৬ জনের ফিটলিস্টের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

সোমবার (১১ জানুয়ারি) সকালে এ তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। আগামী ১৪ জানুয়ারি যোগ্য প্রার্থীদের সাক্ষাত্কার নেওয়া হবে। সেখান থেকে ৩৩ জনের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। 

গত ১৯ ডিসেম্বর কমনওয়েলথ স্কলারশিপ-২০২১ এর জন্য বাংলাদেশি শিক্ষার্থী ও আগ্রহীদের কাছে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার ছিল আবেদনের শেষ দিন।

করোনার কারণে এবার শুধু পিএইচডি প্রোগ্রামের স্কলারশিপ দেওয়া হবে। মাস্টার্স প্রোগ্রামের কোনো স্কলারশিপ না থাকায় এবার অনেকেই পিইচএডি প্রোগ্রামের জন্য আবেদন করেছে, সেজন্য এবার পিএইচডি প্রোগ্রামের আবেদন সংখ্যা বেশি বলে জানান ইউজিসির কর্মকর্তারা।

আবেদনের মধ্য থেকে যোগ্য প্রার্থীদের তালিকা ১২ জানুয়ারির (মঙ্গলবার) মধ্যে ইউজিসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ১৪ জানুয়ারি (বৃহস্পতিবার) সাক্ষাৎকার নেওয়া হবে। পাঁচটি বোর্ডে ভাগ করে প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

জানতে চাইলে ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান ঢাকা পোস্টকে বলেন, ২৮৬ জনের মধ্য থেকে বাছাই করে ৩৩ জনের তালিকা প্রকাশ করা হবে।

কয়েক বছর ধরে কমনওয়েলথের মাধ্যমে যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় স্কলারশিপ দেওয়া হচ্ছে। যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কমনওয়েলথ স্কলারশিপের মাধ্যমে পিএইচডি ও মাস্টার্সে পড়াশোনার জন্য যাবতীয় অর্থ দেয় ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ডিএফআইডি) নামের একটি প্রতিষ্ঠান।

কমনওয়েলথ বৃত্তির আর্থিক সুবিধাগুলো হলো
১. স্নাতকোত্তর বা পিএইচডির সম্পূর্ণ টিউশন ফি বহন করবে কমনওয়েলথ কমিশন।
২. যুক্তরাজ্যে যাওয়া-আসার প্লেন টিকিট।
৩. লন্ডনের বাইরে থাকলে মাসিক ভাতা হিসেবে দেওয়া হয় ১ হাজার ৮৬ পাউন্ড। লন্ডনের ভেতরে থাকলে ভাতার পরিমাণ ১ হাজার ৩৩০ পাউন্ড।
৪. মাসিক ভাতার বাইরেও এককালীন ৪২১ পাউন্ড পাওয়া যাবে।
৫. ‘স্টাডি ট্রাভেল গ্রান্ট’ হিসেবে ২০০ পাউন্ড বা প্রায় ২২ হাজার টাকা পর্যন্ত পাওয়া যাবে।
৬ ‘থিসিস গ্রান্ট’ হিসেবে দেওয়া হয় ২২৫ পাউন্ড।
৭. এছাড়া কমনওয়েলথ কমিশন আয়োজিত যেকোনো প্রশিক্ষণ, স্বল্পমেয়াদি কোর্স, ওয়েলকাম ইভেন্ট ও আঞ্চলিক সম্মেলনে যোগদানের জন্য ট্রেনের টিকিট, থাকা-খাওয়ার সুব্যবস্থা করা হয়।

এনএম/এনএফ