নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে বাংলা, ইংরেজি ও সমাজবিজ্ঞান বিষয়ে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। শিক্ষকদের এমপিওভুক্ত করতে গিয়ে এ তিনটি বিষয় নিয়ে জটিলতা তৈরি হওয়ায় এ উদ্যোগ নিয়েছে মাউশি।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মাউশির শিক্ষা কর্মকর্তা (মাধ্যমিক-১) চন্দ্র শেখর হালদার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছেন।

শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে তথ্য সংগ্রহ করে নির্ধারিত ছকে আগামী ১৭ জানুয়ারি মধ্যে মাউশিতে পাঠাতে সব অঞ্চলের উপ-পরিচালক, জেলা ও উপজেলা শিক্ষা অফিসার, প্রতিষ্ঠান সভাপতি ও প্রধান শিক্ষকদের বলা হয়েছে।

চিঠিতে বলা হয়, এমপিও জনবল কাঠামো অনুযায়ী এসব প্রতিষ্ঠানে অনুমোদিত পদ কতটি, কর্মরত আছে কতজন, শূন্য পদ কতটি এবং কতজন এমপিওভুক্ত হতে পারেননি তা সংযুক্ত ছকে আগামী ১৭ জানুয়ারির মধ্যে ই-মেইলে পাঠাতে হবে।

এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে বাংলা, ইংরেজি ও সমাজবিজ্ঞান বিষয়ে কতজন শিক্ষকের অনুমোদিত পদ রয়েছে এবং উক্ত পদের বিপরীতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত হয়ে এমপিওভুক্ত হতে পারেননি তার তথ্যের প্রয়োজনের কথা বলা হয়েছে চিঠিতে।  

মাধ্যমিক পর্যায়ে পাঠদান হয় কিন্তু শুধুমাত্র নিম্ন মাধ্যমিক পর্যায় এমপিওভুক্ত এমন শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা, ইংরেজি ও সমাজবিজ্ঞান বিষয়ে জনবল কাঠামো অনুযায়ী অনুমোদিত পদ কতটি, কর্মরত আছেন কতজন, শূন্য পদ কতটি এবং কতজন এমপিওভুক্ত হতে পারেননি তা সংযুক্ত ছকে আগামী ১৭ জানুয়ারির মধ্যে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

আওতাধীন প্রতিষ্ঠানের তথ্যাসমূহ তিন কর্মদিবসের মধ্যে ই-মেইলে (eodshesecondary1@gmail.com) পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এনএম/এসআরএস