আগামী ১৪ নভেম্বর থেকে সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। প্রতিটি পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের।

বুধবার দুপুরে মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের পর প্রবেশ করতে দিলে নাম, রোল, প্রবেশের সময় ও বিলম্বের কারণ একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

তিনি বলেন, ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে।

ডা. দীপু মনি বলেন, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে প্রশ্নপত্রের সেট কোড সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

তিনি জানান, কেন্দ্র সচিব এমন ফোন ব্যবহার করতে পারবেন, যাতে ছবি তোলা যায় না। পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট নন, এমন কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

করোনায় আক্রান্ত হলেও দেওয়া যাবে পরীক্ষা
 
শিক্ষামন্ত্রী বলেন, যদি কেউ করোনায় আক্রান্ত হয়, সে তো পরীক্ষা দিতে আসতে পারবে না। তারপরও যদি কেউ পরীক্ষা দিতে চায়, তাহলে সেক্ষেত্রে আমরা স্ব স্ব বোর্ড থেকে সিদ্ধান্ত নিয়ে হাসপাতালের তত্ত্বাবধানে পরীক্ষার ব্যবস্থা করব। আমরা অবস্থা বুঝে ব্যবস্থা নেব। 

ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবে পরীক্ষার্থীরা 

ডা. দীপু মনি বলেন, সব বিষয়ে পরীক্ষা না হওয়ার কারণে পরীক্ষার ব্যয় কমে যাওয়ায় পরীক্ষার্থীদের ফরম পূরণে আদায় করা অর্থের অব্যয়িত অংশ ফেরত দেয়া হবে। 

এসএইচআর/পিএসডি/আরএইচ