আউটকাম বেজড এডুকেশন (ওবিই) বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

বুধবার ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ আয়োজিত ‘আউটকাম বেজড এডুকেশন বাস্তবায়ন’ শীর্ষক দুদিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

ড. আলমগীর বলেন, উচ্চশিক্ষার বিস্তারের জন্য বাংলাদেশে উল্লেখযোগ্য সংখ্যক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির চেয়ে গুণগত মানসম্পন্ন স্নাতক তৈরির দিকে বেশি নজর দিতে হবে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুতি এবং মানসম্পন্ন স্নাতক তৈরির জন্য যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া প্রয়োজন।

আউটকাম বেজড এডুকেশনে শিক্ষার্থীদের ৫০ শতাংশ মূল্যায়ন শ্রেণিকক্ষে সম্পন্ন হবে উল্লেখ করে তিনি আরও বলেন, ভালো মানের শিক্ষক নিয়োগ দেওয়া না হলে পাঠদান অংশগ্রহণমূলক হবে না। ফলে উচ্চশিক্ষার মূল লক্ষ্য অর্জিত হবে না। তাই বিশেষায়িত জ্ঞান, দক্ষতা ও গবেষণায় আগ্রহী যোগ্য ব্যক্তিদের বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দিতে আহ্বান জানাই। 

ইউজিসির এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম।

তিনি বলেন, গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত এবং বৈশ্বিক মানদণ্ডে মানব সম্পদ তৈরি করতে বিশ্ববিদ্যালয়গুলোকে গতানুগতিক পাঠক্রম থেকে বেরিয়ে এসে ওবিই কারিকুলাম বাস্তবায়ন করতে হবে। উচ্চশিক্ষার আধুনিক পদ্ধতি- ওবিই সফল বাস্তবায়ন করা গেলে কারিকুলামে ব্যাপক পরিবর্তন আসবে। শিক্ষা জীবনমুখী হবে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও শিল্পের মধ্যে সহযোগিতা বাড়বে এবং দেশে গবেষণার সংস্কৃতি চালু হবে।

অনুষ্ঠানে এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববদ্যিালয়ের অধ্যাপক ড. মো. মোজাহার আলীসহ (রিসোর্স পারসন) কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কর্মশালায় ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করছেন।

আরএইচটি/আরএইচ