আগারগাঁওতে পিএসসির সামনে অবস্থান কর্মসূচি/ ছবি- ঢাকা পোস্ট

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের দাবিতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন বিসিএস প্রত্যাশীরা। রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল ১১টার পর রাজধানীর আগারগাঁওতে পিএসসির সামনে এ কর্মসূচি শুরু হয়।

কর্মসূচিতে প্রায় অর্ধ শতাধিক বিসিএস চাকরিপ্রত্যাশী উপস্থিত রয়েছেন। এ সময় তারা ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। আন্দোলনকারীরা জানান, তারা অধিকাংশই বিসিএসের লিখিত পরীক্ষা ভালো দিয়েছেন। আগেও বিসিএস পরীক্ষায় তারা উত্তীর্ণ হয়েছেন। কেউ ভালো সরকারি চাকরিও করছেন। কিন্তু ৪০তম বিসিএসে উত্তীর্ণ হতে পারেননি।

তারা বলেন, ‘আমরা মনে করছি, খাতা দেখায় কোথাও হয়তো ত্রুটি হয়েছে। যে কারণে আমরা উত্তীর্ণ হতে পারিনি। সে কারণে আমরা পুনর্মূল্যায়নের দাবি জানাচ্ছি। এতে কারোর খাতা দেখায় ত্রুটি থাকলে তা সমাধান হবে বলে আশা করছি।’

আগারগাঁওতে পিএসসির সামনে  অবস্থান কর্মসূচি/ ছবি- ঢাকা পোস্ট

অবস্থান কর্মসূচির ব্যানারে লেখা ছিল ‘বিশ্বাস করি পিএসসির ঘাঁটি, বলতে চাই কারিগরি ত্রুটি।’ ৪০ তম বিসিএস লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ নাইমা তাবাসুম বলেন, ‘যারা লিখিত পরীক্ষায় পাস করেছেন তাদের সঙ্গে নিজেকে তুলনা করে বুঝতে পারলাম, খাতা মূল্যায়নে কোথাও একটা ঘাপলা আছে। আমার চেয়ে খারাপ পরীক্ষা দিয়েও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে অনেকে। পিএসসির কাছে সুবিচার পেতে আজকে অবস্থান কর্মসূচিতে এসেছি।’ 

গত ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে পাস করেছেন ১০ হাজার ৯৬৪ জন। উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। পরে ২০১৯ সালের মে মাসে বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন তিন লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। প্রিলিমিনারি থেকে লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। গত বছরের ৪ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়।

এনএম/এইচকে