মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স অবশেষে আলোর মুখ দেখল। ২০২০ সালে করোনা মহামারির কারণে সবার মতো তারাও বিরত ছিলেন নতুন সিনেমার মুক্তির। চলতি বছর থেকে আবারও স্বাভাবিক অবস্থায় ফিরছে সবাই। মার্ভেলও প্রস্তুত তাদের সিনেমাগুলো মুক্তি দিতে। ২০২১ সালে তাদের যেই সিনেমাগুলো মুক্তি পাবে, সেগুলো নিয়ে সাজানো হয়েছে এই লেখা। 

ব্ল্যাক উইডো

ব্ল্যাক উইডো
দীর্ঘদিন ধরে মার্ভেল ভক্তরা অপেক্ষায় আছেন ‘ব্ল্যাক উইডো’ মুক্তির। সেই অপেক্ষা শেষ হচ্ছে শিগগিরই। ৭ মে মুক্তি পাবে সিনেমাটি। সোভিয়েত ইউনিয়নের পতনের পর একজন কৃষ্ণাঙ্গ বিধবার কাহিনি নিয়ে নির্মিত এই সিনেমা। এটি পরিচালনা করেছেন কেট শর্টল্যান্ড। চিত্রনাট্য লিখেছেন স্ট্যান লি, জ্যাক স্ক্যাইফার, নেড বেনসন, এরিক পিয়ারসন, ডন হেক ও ডন রিকো। অভিনয়ে ছিলেন স্কার্লেট জোহানসন, ফ্লোরেন্স পাফ, রবার্ট ডাউনি জুনিয়রসহ অনেকে। 

শ্যাং চি অ্যান্ড লিজেন্ড অব দ্য টেন রিংস

শ্যাং চি অ্যান্ড লিজেন্ড অব দ্য টেন রিংস
শ্যান চি নামক চরিত্রকে ঘিরে নির্মিত হয়েছে শ্যা চি অ্যান্ড লিজেন্ড অব দ্য টেন রিংস। শ্যাং চিয়ের চরিত্রে অভিনয় করেন শিমু লিউ। এটি পরিচালনা করেন ডেস্টিন ড্যানিয়েল ক্রেটন। অভিনয়ে অন্যরা হলেন আওকোয়াফিনা, ফ্লোরিয়ান মুনটিয়ানু, টনি লিউং চিউ-ওয়াই, মাইকেল ইয়েওহ। 

ইটার্নালস

ইটার্নালস
জ্যাক কির্বির গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ‘দ্য ইটার্নালস’। এটি পরিচালনা করেছেন চোলে ঝাও। মুক্তি পাবে ৫ নভেম্বর। নির্মাণে ব্যয় হয়েছে ২০ কোটি ডলার। সঙ্গীত পরিচালনা করেন র‌্যামিন জাওয়াদি। অভিনয়ে ছিলেন কিট হ্যারিংটন, রিচার্ড ম্যাডেন, অ্যাঞ্জেলিনা জুলি, কুমাইল ন্যাঞ্জিয়ানি, ম্যা ডং-সেওকসহ অনেকে। 

স্পাইডার ম্যান: নো ওয়ে হোম

স্পাইডার ম্যান: নো ওয়ে হোম
মার্ভেল কমিকসের ওপর ভিত্তি করে স্পাইডার ম্যান চরিত্রের সৃষ্টি করা হয়েছে। স্ট্যান লি ও স্টিভ ডিটকোর গল্প অবলম্বনে পরিচালনা করেন জন ওয়াটস। প্রযোজনা করেন কেভিন ফিজ ও অ্যামি প্যাসকাল। চিত্রনাট্য রচনা করেন ক্রিস ম্যাককেন্না ও এরিক সোমারস। অভিনয়ে ছিলেন টম হল্যান্ড, আলফ্রেড মোলিনাসহ অনেকে। মুক্তি পাবে ১৭ ডিসেম্বর।

এইচএকে/এমআরএম