‘সাউন্ড অব মেটাল’ সিনেমার জন্য অস্কারের সেরা অভিনেতা বিভাগে প্রথম মুসলিম হিসেবে মনোনীত হয়েছেন রিজ আহমেদ। এর আগে তিনি প্রথম মুসলিম ও প্রথম এশিয়ান হিসেবে ২০১৭ সালে এমি অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন। 

৩৮ বছর বয়সী অভিনেতা রিজ বলেন, ‘যখন আমার নাম শুনি, তখন নিজের কাছেই অদ্ভুত লাগছিল। আমি কেবল ধন্যবাদ জানাতে চাই এবং আমি কৃতজ্ঞ। যারা অভিনয় করেছেন, দর্শকদের ভালো কিছু উপহার দিতে চেয়েছেন। আমরা সবাই সেটি চেষ্টা করেছি।’ 

প্রথম মুসলিম অভিনেতা হিসেবে অস্কার মনোনয়ন প্রসঙ্গে রিজ আরও বলেন, ‘এই মনোনয়নের ব্যাপার আমার সঙ্গে আরও কিছু জুড়ে দেওয়া হচ্ছে। কেউ বলছেন প্রথম মুসলিম হিসেবে, আবার বলা হচ্ছে ব্রিটিশ পাকিস্তানি হিসেবে এই মনোনয়ন পেয়েছি। এগুলো আমার কাছে কোনও বিষয় নয়। মূল বিষয় হচ্ছে উদযাপন করা।’ 

রিজ আহমেদ

অস্কার কর্তৃপক্ষ তাদের মনোনয়নের ক্ষেত্রে গত কয়েক বছর ধরে সমতা এনেছে। জাতি ও ধর্ম নিয়ে সমালোচনার পর পরিকল্পনায় এসেছে পরিবর্তন। যার ফল দেখা গেছে গত কয়েক আসরে। দীর্ঘ দিন অস্কারের মনোনয়নে শ্বেতাঙ্গরা অগ্রাধিকার পেয়ে থাকলেও এখন থেকে কৃষ্ণাঙ্গদের মধ্যেও এর মনোনয়ন পাওয়া শুরু হয়েছে।

উল্লেখ্য, আগামী ২৫ এপ্রিল হলিউডের ডলবি থিয়েটার ও প্রথমবারের মতো লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশনে অস্কার পুরস্কার দেয়া হবে। 

এইচএকে/এমআরএম