আবারও টালিউডের ফিল্মফেয়ার পুরস্কার পেলেন দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান। ‘রবিবার’ এবং ‘বিজয়া’ সিনেমার জন্য সমালোচক বিভাগে জোড়া পুরস্কার পেয়েছেন তিনি। ঐতিহ্যবাহী এই পুরস্কারটি ‘ব্ল্যাক লেডি’ হিসেবেও পরিচিত।

৩১ মার্চ রাতে কলকাতার অভিজাত এক হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে দেওয়া হয় এই পুরস্কার। যেখানে জয়া আহসান ছাড়াও অংশ নেন টলিউডের প্রায় সকল তারকা শিল্পী-নির্মাতা।

বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী জয়া ২০১৮ সালে প্রথমবার এই পুরস্কার পান ‌‘বিসর্জন’ সিনেমার জন্য।

জয়া ছাড়াও এবার সেরা সিনেমা হিসেবে ‌‘ভিঞ্চি দা’ এবং সমালোচক বিভাগে পুরস্কার পায় ‘রবিবার’। সেরা নির্মাতা কৌশিক গাঙ্গুলী (জ্যেষ্ঠপুত্র), সেরা অভিনেতা প্রসেনজিৎ (গুমনামি) এবং সমালোচক সেরা অভিনেতা হৃদ্ধি সেন (নগরকির্তন), সেরা অভিনেত্রী যৌথভাবে স্বস্তিকা মুখার্জি (শাহজাহান রিজেন্সি) ও শুভশ্রী গাঙ্গুলি (পরিণীতা)। আজীবন সম্মাননা দেওয়া হয় সৌমিত্র চট্টোপাধ্যায় ও তরুণ মজুমদারকে।

জয়া আহসান কলকাতায় বছর শুরু করেন সৌকর্য ঘোষালের ‘ওসিডি’ দিয়ে। এছাড়া বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ছোট গল্পের কাহিনি নিয়ে ‘চালচিত্র’ চলচ্চিত্রে কাজ করবেন তিনি। এটি পরিচালনা করছেন চিত্র ভানু বসু। শিলাদিত্য মৌলিকের ‘ছেলেধরা’তেও তার কাজ করার কথা।

বাংলাদেশে ‘বিউটি সার্কাস’, ‘পেয়ারার সুবাস’, ‘বিধবাদের কথা’, ‘নকশিকাঁথার জমিন’সহ তার কয়েকটি সিনেমা রয়েছে মুক্তির অপেক্ষায়। প্রযোজক হিসেবে শিগগিরই জয়া শুরু করবেন ‘ফুড়ুৎ’ সিনেমার কাজ।

আরআইজে