লোক গানের জনপ্রিয় শিল্পী সায়েরা রেজা। গান করছেন ৩০ বছর ধরে। বিভিন্ন মাধ্যমে গাওয়ার  পাশাপাশি এ পর্যন্ত তিনটি একক অ্যালবাম প্রকাশ করেছেন তিনি। এগুলো হলো বাপ্পা মজুমদারের সংগীতায়োজনে ‘সুখের অমিল’ (২০০৮), আরফিন রুমির সংগীতায়োজনে ‘এক নিমেষে’ (২০১০) এবং লোকগান নিয়ে ‘আরবান ফোকস’ (২০১৬)।

এবার ঈদে সায়েরা রেজা নিয়ে আসছেন লালনের কম পরিচিত একটি গান-‘ইতরপনা’। গত বছর গানটির কাজ শুরু হলেও করোনার কারণে তখন প্রকাশ করতে পারেননি। রক ধাঁচে এটির সংগীতায়োজন করেছেন নিউইয়র্কের ফয়সাল সরওয়ার এবং ঢাকার এম জে মিশু। ভিডিও চিত্রায়ণ করা হয়েছে নিউইয়র্কে। গায়িকার অফিসিয়াল ইউটিউব চ্যানেল ‘সায়েরা রেজা মিউজিকক লাউঞ্জ’-এ চাঁদরাতে গানচিত্রটি উন্মুক্ত করা হবে।

স্বতন্ত্র ভোকাল টোনের অধিকারী সায়েরা রেজা সুফি ও ফোক গানের জন্যে ব্যাপক পরিচিত হলেও লালন গানেও রয়েছে বিশেষ মুন্সিয়ানা। এর আগে প্রকাশিত তার লালনের গানগুলোর মধ্যে ‘কালার কথা’, ‘আরশিনগর’ বেশ প্রশংসা কুড়ায়। সে ধারবাহিকতায় ‘ইতরপনা’ও শ্রোতারা গ্রহণ কবে বলে শিল্পীর বিশ্বাস।

উল্লেখ্য, ২০২০ সালে সেরা ফোক শিল্পী হিসেবে চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড পান সায়েরা রেজ। পারিবারিক কারণে বর্তমানে সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে বাস করলেও দেশের মূলধারার সংগীতে অত্যন্ত সরব ও ব্যস্ত তিনি। গান নিয়ে তিনি ঘুরে বেড়ান পৃথিবীর বিভিন্ন দেশে।

আরআইজে