ফাহমিদা নবী, ছবি সংগৃহীত 

দেশের জনপ্রিয় সংগীতশিল্পী ফাহমিদা নবীর জন্মদিন সোমবার (৪ জানুয়ারি)। এদিন পরিবার, বন্ধুস্বজন, আর ভক্ত-শ্রোতাদের ভালোবাসায় সিক্ত হচ্ছেন নন্দিত গায়িকা। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শুভেচ্ছা জানিয়েছেন তাঁকে।

তবে নিজ পরিবারের সদস্যদের কাছ থেকে পাওয়া এক শুভেচ্ছা ভিডিও পেয়ে আপ্লুত ‘লুকোচুরি গল্প’র গায়িকা। ১২ মিনিট ২৬ সেকেন্ডের সেই ভিডিওতে ‘নুমা’কে শুভেচ্ছা জানিয়েছেন তাঁর মা, ছোট বোন সংগীতশিল্পী সামিনা চৌধুরী, ছোট ভাই সংগীত পরিচালক পঞ্চম, ছোট বোন তানজিদা নবী প্রমুখ।

বিশেষ দিনের বিশেষ এই ভিডিওতে মুগ্ধ ফাহমিদা। ভিডিওটি নিজের ফেসবুকে শেয়ার করে গায়িকা লিখেন, ‘মা তুমি জন্ম দিয়েছো বলেই এতো আয়োজন। সবার জন্য অনেক দোয়া আর ভালোবাসা। আমার জন্মদিনে এর চেয়ে বড় চাওয়া আর কিছু নাই।’

ফাহমিদা নবী, ছবি সংগৃহীত 

উল্লেখ্য, ফাহমিদা নবীর জন্ম দিনাজপুর জেলায় ১৯৬৪ সালের ৪ জানুয়ারি। তার পিতা প্রয়াত প্রখ্যাত সংগীতজ্ঞ মাহমুদুন্নবী।

১৯৭৯ সালে তিনি গায়িকা জীবন শুরু করেন এবং তিন যুগ ধরে সাফল্যের সঙ্গে গান গেয়ে যাচ্ছেন। আধুনিক ধারার পাশাপাশি রবীন্দ্র ও নজরুলসংগীতও করেন তিনি।

২০০৭ সালে শ্রেষ্ঠ গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন ফাহমিদা নবী। এছাড়াও তিনি চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড (২০০৮), মেরিল-প্রথম আলো পুরস্কারসহ (২০০৮) অনেক সম্মানায় ভূষিত হয়েছেন।

আরআইজে