বাংলাদেশের তিনজন গুণী ও জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান, রাফিয়াত রশিদ মিথিলা ও আজমেরী হক বাঁধন। দেশের শোবিজে তাদের অবস্থান অনেক আগে থেকেই পোক্ত। এর মধ্যে জয়া দেশের গণ্ডি ছাড়িয়ে ভারতের পশ্চিমবঙ্গে জায়গা করে নিয়েছেন। সেখানকার টালিউডের প্রথম সারির অভিনেত্রী তিনি। দীর্ঘ ৮ বছর ধরে তিনি দুই বাংলায় সমান তালে কাজ করে যাচ্ছেন।

এদিকে সম্প্রতি কলকাতার একটি ওয়েব সিরিজের মাধ্যমে টালিউডে অভিষেক হয়েছে বাঁধনের। এর নাম ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’। খ্যাতিমান নির্মাতা সৃজিত মুখার্জির হাত ধরে বাঁধনের এই পদযাত্রা ইতোমধ্যে প্রশংসিত হয়েছে।

অন্যদিকে মিথিলাও নাম লিখিয়েছেন টালিউডের সিনেমায়। সৃজিতকে বিয়ের সুবাদে সেখানে তার নিয়মিত যাতায়াত। এর ফলে নির্মাতা রাজর্ষি দে’র নতুন সিনেমা ‘মায়া’তে অভিনয় করেছেন মিথিলা। কিছু দিন আগেই শেষ হয়েছে এর শুটিং।

বাঁধন ও মিথিলার টালিউডে অভিষেকের ফলে জয়া আহসানের নামটি আসছে আলোচনায়। কেননা এতে তার দল যেমন ভারি হচ্ছে, আবার প্রতিদ্বন্দ্বীও বাড়ছে। তবে বাঁধন-মিথিলার টলিযাত্রায় আনন্দিত তিনি। বললেন, ‘আমার তো খুব আনন্দ হচ্ছে’।

কিন্তু একইসঙ্গে প্রতিদ্বন্দ্বীও তো বাড়ছে। সে বিষয়ে কি কোনো চাপ অনুভব করছেন জয়া? জবাবে এ অভিনেত্রী বলেন, ‘প্রতিযোগিতা হিসেবে ভাবলে, সুস্থ প্রতিযোগিতা থাকা তো ভালোই। আমার মতে, শিল্পের কোনো সীমারেখা থাকা উচিত নয়। আদান-প্রদান তো শিল্পীদের মাধ্যমেই হয়। আমি চাইব আরো বেশি মানুষ আসুক বাংলাদেশ থেকে, এখানে কাজ করুক। আর শুধু অভিনেতা-অভিনেত্রীই নন, পরিচালকরাও আসুক। এখানে সিনেমা তৈরি করুক। আমারও দল ভারী হবে বৈকি!’

প্রসঙ্গত, শুক্রবার (২০ আগস্ট) কলকাতায় মুক্তি পাচ্ছে জয়া আহসানের নতুন সিনেমা ‘বিনিসূতোয়’। এতে তিনি অভিনয় করেছেন টালিউডের খ্যাতিমান অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে। সিনেমাটি বানিয়েছেন অতনু ঘোষ।

কেআই