দেশের ব্যান্ড মিউজিকের অন্যতম খ্যাতিমান ব্যক্তিত্ব মানাম আহমেদ। তবে তিনি কেবল ব্যান্ডে নয়, সব ধরণের মিউজিক নিয়েই কাজ করেন। এমনকি ব্যান্ডে যুক্ত হওয়ার আগে থেকেই গান নিয়ে কাজ করছেন। দীর্ঘ ৪৫ বছরের সংগীত জীবন তার।

এবার দেশের ১০ জন জনপ্রিয় শিল্পীকে নিয়ে ব্যতিক্রমধর্মী একটি অনুষ্ঠান করছেন মানাম আহমেদ। এর নাম ‘দ্য পিয়ানো লাউঞ্জ’। অনুষ্ঠানে মানামের পিয়ানোর সঙ্গে ৪টি করে গান পরিবেশন করবেন ওই শিল্পীরা। এখানে স্থান পাচ্ছে আধুনিক থেকে শুরু করে রবীন্দ্রসংগীত, নজরুল সংগীত, লোকসহ বিভিন্ন ধাঁচের গান।

ব্যতিক্রম এই কাজের অভিজ্ঞতা কেমন ছিল জানতে চাইলে মানাম আহমেদ বলেন, ‘মিউজিক নিয়ে আমি দীর্ঘ দিন ধরে কাজ করছি।একটা সময় ছিল, যখন মাসে যদি ৩০-৪০টা গানের রেকর্ডিং হত, তার বেশিরভাগই আমি করেছি। আরেকটা ব্যাপার হলো, যেকোনো কাজ আমি আমার মতো করি। সুতরাং এটা আমার জন্য নতুন কিছু মনে হয়নি। তবে যাদেরকে নিয়ে প্রজেক্টটা করেছি, তাদের জন্য এটা ভিন্ন অভিজ্ঞতা। সেটা তারা নিজেরাও বলেছেন।’

‘দ্য পিয়ানো লাউঞ্জ’-এ গান করেছেন রেজওয়ানা চৌধুরী বন্যা, ফেরদৌস আরা, ফাহমিদা নবী, শফি মন্ডল, অণিমা রায়, তাহসান, শাফিন আহমেদ, বাপ্পা মজুমদার, তানভীর আহমেদ সজীব ও পিন্টু ঘোষ।

আয়োজনটির বিস্তারিত জানানোর জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। সংগীতশিল্পীদের মধ্যে ছিলেন ফাহমিদা নবী, শফি মন্ডল, মানাম আহমেদ, অণিমা রায়, তানভীর আহমেদ সজীব ও পিন্টু ঘোষ। এছাড়া অংশ নিয়েছেন অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক হাতিল-এর দুই কর্মকর্তা মশিউর রহমান ও শফিকুর রহমান।

আগামী ২ সেপ্টেম্বর থেকে প্রতি বৃহস্পতিবার রাত ৮টা ৩০ মিনিটে অনুষ্ঠানটি চ্যানেল আই-এর পর্দায় প্রচার হবে। পুরো অনুষ্ঠানটির ভিডিও পরিচালনা করেছেন হিমেল। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন ইজাজ খান স্বপন।

কেআই/আরআইজে