শনিবার (৬ নভেম্বর) ছিল প্রয়াত অভিনেতা আলী যাকেরের ৭৭তম জন্মদিন। গত বছরের ২৭ নভেম্বর মারা যাওয়ার পর এটি ছিল এই কিংবদন্তির প্রথম জন্মদিন। ফলে তার পরিবার, ভক্ত, স্বজন এবং নাট্যাঙ্গনের কাছের মানুষরা বিশেষভাবে দিনটি পালন করেন।

দলের প্রয়াত সদস্যের জন্মদিন উপলক্ষে ‘স্মৃতিতে স্মরণে আলী যাকের’ শিরোনামে জন্মজয়ন্তীর এই অনুষ্ঠানের আয়োজন করে নাগরিক নাট্য সম্প্রদায়। সেই অনুষ্ঠানটি শেষ হয় বাপ্পা মজুমদারের পরিবেশনায় ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ দিয়ে।

আর এই আয়োজনে গাইতে পারাকে নিজের ভাগ্য বলে মনে করছেন দেশের নন্দিত গায়ক, সুরকার ও সংগীত পরিচালক বাপ্পা মজুমদার। তার ভাষ্য, ‘আলী যাকের কাকুর জন্মদিনের আয়োজনে গান গাইতে পারাও আমার জন্য এক ভীষণ ভাগ্য! ধন্যবাদ নাগরিক। ধন্যবাদ সবাইকে।’

আরও পড়ুন : আলী যাকের : আলোর বাতিঘর 

ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে বাপ্পা বলেন, ‘আলী যাকের কাকুর সঙ্গে আমার সম্পর্কটা পারিবারিক। বাবার সঙ্গে তার চমৎকার সম্পর্ক ছিল। আমাকে সব সময় কাজের বিষয়ে উৎসাহ দিতেন। স্নেহ-ভালোবাসা দিতেন। তার চলে যাওয়ায় খুব কষ্ট পেয়েছিলাম। মুত্যুর পর তার জন্মদিনে তার স্মরণে গেয়েছি এটা আমার জন্য অন্যরকম এক অনুভূতির বিষয়।’

বাপ্পা আরও যোগ করেন, “আলী যাকের কাকুর স্মরণে এই অনুষ্ঠানটাকে মোট চার ভাগে ভাগ করা হয়। শেষ ভাগটি ছিল মুক্তিযুদ্ধে তার অবদান নিয়ে। সেই জায়গা থেকেই আমি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের-‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ গানটি করি। এর মাধ্যমে মূলত তার প্রতি আমরা সম্মান জানিয়েছি।”

উল্লেখ্য, আলী যাকের ক্যানসারে আক্রান্ত ছিলেন। এর মধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনি ২০২০ সালের ২৭ নভেম্বর রাজধানীর একটি হাসপাতালে মারা যান। 

আরআইজে