প্রতিযোগিতার নিয়ম অনুসারে স্বাভাবিকভাবেই কিশোরী রেশমা উঠল মঞ্চে। তার পরনের জামাটি দেখেই বিচারকের আসনে বসে থাকা প্রতীক হাসান বুঝতে পারলেন, এটা মেয়েটার মায়ের শাড়ি দিয়ে বানানো জামা। মঞ্চে ওঠার পর সঞ্চালক জানতে চাইলে মেয়েটিও একই কথা বলে।

এরপর ‘তোমার ভুবনে হাসির মেলা আমি কাঁদি অসহায়’ গানে মুগ্ধতা ছড়ান রেশমা। মুগ্ধ হয়ে স্ট্যান্ডিং ওভেশন দিলেন বিচারক ইবরার টিপু, প্রতীক হাসান ও পড়শী। রেশমার পরবর্তী রাউন্ডে যাওয়ার ঘোষণায় গল্পটা শেষ হতে পারত এখানেই।

কিন্তু না, বোকা বাক্সের সামনে বসে থাকা দর্শকদের জন্য অপেক্ষা করছিল অভাবনীয় এক মুহূর্ত। রেশমার পারফর্মেন্সের শেষে মঞ্চে ডাকা হয় তার মাকে। তিনি উঠে জড়ানো কণ্ঠে শোনালেন অসামান্য সংগ্রামের কথা। রেশমার মা জানান, তার স্বামী ছিলেন সেনাকর্মকর্তা। কিন্তু মেয়ে যখন ক্লাস ওয়ানের ছাত্রী, তখনই এক দুর্ঘটনায় স্বামীকে হারান তিনি। এরপর একমাত্র মেয়েকে নিয়ে শুরু হয় তার জীবন যুদ্ধ।  

নানা চড়াই-উতরাই পেরিয়ে রেশমা এখন আরটিভির রিয়্যালিটি শো ‘ইয়াং স্টার’-এর প্রতিযোগী। অডিশন রাউন্ডে অসাধারণ গায়কী উপহার দিয়ে পরবর্তী রাউন্ডে উঠেছে। তাই মায়ের মুখে হাসি, চোখে খুশির কান্না।

এই ঘটনার স্বাক্ষী হয়ে নিজের আবেগ ধরে রাখতে পারলেন না সংগীতশিল্পী প্রতীক হাসান। ফিরে গেলেন তার ফেলে আসা শৈশবে। বাবা খালিদ হাসান মিলুর মৃত্যুর পর অনিশ্চিত ভবিষ্যত আর দুঃখের সাগরে ডুবে যান প্রতীক হাসান ও তার পরিবার।

খালিদ হাসান মিলু ছিলেন তুমুল জনপ্রিয় সংগীতশিল্পী। কিন্তু অসুস্থতার কারণে জমানো সব অর্থ খরচ হয়ে যায়। তবুও জীবনের আলোয় ফিরতে পারেননি। চলে যান না ফেরার দেশে। তখন প্রতীক হাসান, তার ভাই প্রীতম হাসান ও তাদের মা পার করেছিলেন দুঃসহ সময়। জীবনের টানাপোড়েন কেমন হয়, তা হাড়ে হাড়ে প্রত্যক্ষ করেছিলেন তারা।

‘ইয়াং স্টার’-এর রেশমা ও তার মায়ের দুঃখ-কষ্টের কথা শুনে প্রতীক যেন নিজেকেই খুঁজে পেলেন। তাই মাইক্রোফোন হাতে নিয়েও খুব বেশি কিছু বলতে পারলেন না। ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদলেন সবার সামনেই।

কান্না চেপে প্রতীক হাসান বলেন, ‘সশ্রদ্ধ সালাম জানাই সেইসব মাকে, যারা সন্তানদের নিয়ে স্বপ্ন দেখেন। এবং এই পর্যায়ে পর্যন্ত নিয়ে এসে তাদের সংগীতশিল্পী গড়ে।’

প্রসঙ্গত, বাবা খালিদ হাসান মিলুর পথ ধরে প্রতীক হাসান সংগীতে ক্যারিয়ার গড়েছেন এবং জনপ্রিয়তা লাভ করেছেন। এছাড়া তার ছোট ভাই প্রীতম হাসানও এ প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী।

কেআই/আরআইজে