ঢাকা টু কলকাতা; জয়া আহসানের জীবনে এই যাত্রাটা যেমন নিয়মিত, তেমনি সাফল্যময়। একের পর এক কলকাতার সিনেমায় অভিনয় করে তিনি সেখানে পোক্ত অবস্থান তৈরি করে নিয়েছেন। টালিউডের প্রথম সারির অভিনেত্রী হিসেবে গণ্য করা হয় তাকে।

সম্প্রতি আবারও ঢাকা থেকে কলকাতায় গেছেন জয়া আহসান। উদ্দেশ্য- নতুন মিশন। জানা গেল কলকাতারই একটি গণমাধ্যম থেকে। সেখানকার নতুন একটি সিনেমায় যুক্ত হয়েছেন অভিনেত্রী। নাম ‘কালান্তর- বঙ্গভঙ্গের বিপ্লবী যুগ’। নির্মাণ করছেন সৌকর্য ঘোষাল।

নাম শুনেই বোঝা যাচ্ছে সিনেমাটি কোন প্রেক্ষাপটে নির্মিত হবে। হ্যাঁ, ১৯০৫ সালের ঐতিহাসিক বঙ্গভঙ্গের সময়কার গল্পে নির্মিত হবে এই সিনেমা। এখানে উঠে আসবে কয়েকজন বাঙালির বিপ্লবী ভূমিকা। তেমনই একটি চরিত্রে থাকছেন জয়া।

সিনেমাটিতে জয়ার সঙ্গে থাকছেন টালিউডের বেশ কয়েকজন গুণী অভিনয়শিল্পী। আছেন সবচেয়ে কম বয়সে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী ঋদ্ধি সেন। এছাড়াও অভিনয় করবেন সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়, কৌশিক সেন, চন্দন রায় স্যান্যাল প্রমুখ।

ইতিহাসের সঠিক চিত্র তুলে ধরার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ নির্মাতা সৌকর্য। তার ভাষ্য, ‘আমি ইতিহাসের ছাত্র, তাই চাইনি আমার সিনেমায় ইতিহাসের কোনও ভুল থাকুক।’

সিনেমার খবরটি নিশ্চিত করে জয়া আহসান জানান, তিনি নতুন এই কাজটির জন্যই কলকাতায় গেছেন। আগামী ১৮ ডিসেম্বর থেকে এর শুটিং শুরু হতে যাচ্ছে। তবে আপাতত রিহার্সালের মাধ্যমে নিজেকে প্রস্তুত করে নিচ্ছেন। কলকাতা ও ঝাড়খণ্ডে হবে সিনেমাটির চিত্রায়ন।

প্রসঙ্গত, সৌকর্য ঘোষালের পরিচালনায় আগেও দুটি সিনেমায় কাজ করেছেন জয়া। এগুলো হলো- ‘ভূতপরী’ ও ‘ওসিডি’। তবে সেগুলো এখনো মুক্তি পায়নি।

কেআই