হাতিরঝিলের অ্যাম্পিথিয়েটারে তখন পারফর্ম করছিল ব্যান্ড ‘অ্যাভয়েড রাফা’। ‘আমি আকাশ পাঠাব’ গানে দর্শকরা মেতে উঠেছে। গানটি শেষ হওয়ার পরই কনসার্টের সমন্বয়কারী, সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপস ঘোষণা করলেন, অনুষ্ঠান সমাপ্ত।

কনসার্ট চলাকালীন হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ার এই ঘটনা ঘটেছে বুধবার (১৫ ডিসেম্বর) রাতে। এ রাতে বেশ কয়েকটি জনপ্রিয় ব্যান্ড গান পরিবেশনার কথা ছিল। কিন্তু গ্যালারিতে প্রবেশ ও বসা নিয়ে দর্শকদের মধ্যে মারামারি শুরু হয়। সেই ঘটনার প্রেক্ষিতে কনসার্ট বন্ধ করে দেওয়া হয়। শুধু তাই নয়, ১৬ ডিসেম্বর সমাপনি দিনের চমকপ্রদ আয়োজনটিও বাতিল করা হয়েছে।

গত ১ ডিসেম্বর থেকে হাতিরঝিলের অ্যাম্পিথিয়েটারে ‘লাল সবুজের মহোৎসব’ শীর্ষক এই আয়োজন হয়ে আসছে। দেশের শীর্ষ বাণিজ্যিক সংগঠন এফবিসিসিআই-এর উদ্যোগে এই আয়োজনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

টানা ১৫ দিন বিভিন্ন অনুষ্ঠানে জমজমাট ছিল অ্যাম্পিথিয়েটার। বুধবারের কনসার্টে পারফর্ম করার কথা ছিল আর্টসেল, অ্যাভয়েড রাফা, আর্বোভাইরাস, নেমেসিস, ভাইকিংস ব্যান্ডগুলোর। আর্বোভাইরাসের মধ্য দিয়ে শুরু হয় এদিনের কনসার্ট। এরপর মঞ্চে ওঠে অ্যাভয়েড রাফা। কিন্তু একটি গান করার পরই কনসার্টের সমাপ্তি ঘটে।

সেখানে উপস্থিত থাকা এক দর্শক ফেসবুকে জানিয়েছেন, গ্যালারিতে প্রবেশের গেট খোলায় বিলম্ব হয়েছিল। সেটা থেকেই ঝামেলার সূত্রপাত। এরপর কনসার্ট শুরু হয়ে যায়। কিন্তু যারা প্রবেশ করতে পারেননি, তারা আবার গেটে ঝামেলা শুরু করে। এক পর্যায়ে সেটা মারামারিতে গড়ায়। তাদেরকে সামলাতে পুলিশের সদস্য পর্যন্ত আহত হয়েছিলেন বলে জানা গেছে।

এদিকে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সমাপনি দিনের আয়োজনে চমক হিসেবে রাখা হয়েছিল নগরবাউল জেমস, এসআই টুটুল ও ব্যান্ড তারকা হাসানকে। কিন্তু এদিন সকালে গান বাংলার ফেসবুক পেজ থেকে নিশ্চিত করা হয়, সমাপনি দিনের কনসার্ট হচ্ছে না।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, “মহান বিজয় দিবসে রাজধানীর হাতিরঝিলে অনুষ্ঠিতব্য ‘লাল সবুজের মহোৎসব’-এর সমাপনী দিনের অনুষ্ঠানসূচিতে বিজয় দিবসের রাষ্ট্রীয় অনুষ্ঠানমালা অনুষ্ঠানস্থলের ভেতরে ও বাহিরে এলইডি স্ক্রিনে সরাসরি সম্প্রচারিত হবে। রাষ্ট্রীয় অনুষ্ঠানমালা সম্প্রচারের পর উপস্থিত অতিথিবৃন্দ সমাপণী বক্তব্য রাখবেন। সবশেষে বর্ণিল আতশবাজি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শেষ হবে ‘বিজয়ের ৫০ বছর- লাল সবুজের মহোৎসব’। অনুষ্ঠানসূচিতে পূর্বনির্ধারিত আয়োজনটি স্থগিত হওয়ায় এদিন থাকছে না জনপ্রিয় ব্যান্ড তারকা জেমস, এস আই টুটুল ও হাসানের কোনো পরিবেশনা। খুব শিগগিরই গানবাংলা টেলিভিশনের কোনো একটি আয়োজনে এই তিন তারকা স্বমহিমায় উপস্থিত হবেন আপনাদের সামনে। অনিবার্যকারণবশত আয়োজকবৃন্দের সিদ্ধান্তে অনুষ্ঠাসূচিতে পরিবর্তন আনতে বাধ্য হওয়ায় আমরা সকলের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।”

কেআই