‘নবাব এলএলবি’র দৃশ্য ও নির্মাতা অনন্য মামুন, ছবি : সংগৃহীত

শাকিব খান অভিনীত 'নবাব এলএলবি' নিয়ে উত্তাপ যেন থামছেই না। এবার সিনেমাটির ১১টি দৃশ্যে আপত্তি তুলেছে সেন্সর বোর্ড। ওই দৃশ্যগুলো বাদ দিয়ে নতুন করে জমা দেওয়ার জন্য বুধবার (৩ ফেব্রুয়ারি) সিনেমার পরিচালক ও প্রযোজক বরাবর চিঠি দিয়েছে বোর্ড। অন্যথায় সিনেমাটিকে ছাড়পত্র দেওয়া হবে না বলেও জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন সেন্সর সচিব মো: জসিম উদ্দিন। চিঠি পাওয়ার কথা স্বীকার করেছেন সিনেমার পরিচালক অনন্য মামুন।

জানা যায়, সিনেমাটির একাধিক সংলাপে আপত্তি রয়েছে বোর্ডের। কোর্টে বিচারকের কার্যকলাপ সঠিক মনে হয়নি তাদের। আপত্তি না জানালে দেশের বিচারকদের ভাবমূর্তি নষ্ট হবে মনে হয়েছে বোর্ডের।

‘নবাব এলএলবি’তে শাকিব খান ও মাহিয়া মাহি, ছবি : সংগৃহীত 

১১টি দৃশ্যে বোর্ডের আপত্তিতে আপত্তি জানিয়েছেন সিনেমার নির্মাতা অনন্য মামুন। তাঁর মতে সিনেমায় এমন তিন-চারটি দৃশ্য কর্তন করতে বলা হয়েছে যেগুলোতে কোনো সমস্যা দেখছেন না তিনি। তাঁর মতে এগুলো বরং সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে।

মামুন বলেন, “সিনেমার একটি গুরুত্বপূর্ণ সংলাপ 'নারী ধর্ষণ মানে স্বাধীনতাকে হত্যা'। সংলাপটি দর্শক পছন্দও করেছে। কিন্তু এই সংলাপ নিয়েও সেন্সর বোর্ড আপত্তি তুলেছে। এতে আমি খুব হতাশ হয়েছি। এভাবে চলতে থাকলে আমরা কাজ করবো কীভাবে?”

কর্মজীবি নারীদের চরিত্র নিয়ে করা আরেকটি সংলাপে আপত্তির কথাও উল্লেখ করেন এই নির্মাতা। এছাড়া একটি গানের কথায়ও পরিবর্তন আনতে বলা হয়েছে।

‘নবাব এলএলবি’তে শাকিব খান ও মাহিয়া মাহি, ছবি : সংগৃহীত 

সেন্সর বোর্ডের আপত্তি তোলা দৃশ্যগুলো কাটলে সিনেমা ক্ষতিগ্রস্ত হবে। তারপরও সেগুলো কেটে নতুন করে আগামী রোববার (৭ ফেব্রুয়ারি) আবারও জমা দেবেন বলে জানালেন মামুন।

বিজয় দিবসে ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে মুক্তি পায় 'নবাব এলএল.বি'। শাকিব খান ছাড়াও এতে অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, অর্চিতা স্পর্শিয়া, মাহিয়া মাহি, রাশেদ অপু, সুষমা সরকার, সুমন আনোয়ার, শায়েদ আলী, শাহীন মৃধা, সীমান্ত প্রমুখ।  

ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে নির্মিত সিনেমাটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির পর পরই নেট দুনিয়ায় ব্যাপক শোরগোল পড়ে যায়। সংলাপে আপত্তি ও পুলিশকে হেয় করার দায়ে গ্রেপ্তার হন পরিচালক অনন্য মামুন ও অভিনেতা শাহীন মৃধা। কয়েকদিন কারাগারেও থাকতে হয়েছে তাদের। জেল থেকে বেরিয়েই সিনেমাটি সেন্সর বোর্ডে জমা দেন মামুন। ছাড়পত্র পেলেই প্রেক্ষাগৃহে এটি মুক্তির দুয়ার খুলে যাবে।

আরআইজে