কোক স্টুডিও মানেই বিশাল আয়োজনে বিখ্যাত সব গানের শ্রুতিমধুর উপস্থাপনা। ভারত ও পাকিস্তানে অনেক আগে থেকেই এই আয়োজন হয়ে আসছে। সেসব আয়োজনের গানগুলো বাংলাদেশের মানুষও মন্ত্রমুগ্ধের মতো শোনে।

এবার বাংলাদেশেই চালু হলো কোক স্টুডিও। বাংলা ভাষায় সৃষ্টি হওয়া কালজয়ী, জনপ্রিয় কিছু গান এখানে নতুন মিউজিক্যাল অ্যারেঞ্জমেন্টে পরিবেশন করা হবে। সোমবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে ‘কোক স্টুডিও বাংলা’র উদ্বোধন করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিডিয়া, সঙ্গীতাঙ্গনের বিখ্যাত শিল্পীরা, সরকারের প্রতিনিধি ও কোক স্টুডিও বাংলার শিল্পী-কলাকুশলীরা। বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে কোক স্টুডিও বাংলা প্রথম সিজনের থিম সং ‘একলা চলো রে’ প্রকাশ করা হয়। এর পরিবেশনায় অংশ নিয়েছেন অর্ণব, বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, মমতাজ, কণা, পান্থ কানাই, ঋতুরাজ, নন্দিতা, রুবায়াত, মাশা, মিজান, বগা তালেব, অনিমেষ রায় এবং শেখ ইশতিয়াক। ইতোমধ্যে গানটি অন্তর্জালে প্রকাশ হয়েছে এবং শ্রোতাদের প্রশংসা পাচ্ছে।

কোক স্টুডিও বাংলার প্রথম সিজনে থাকছেন একাধিক প্রজন্মের একঝাঁক শিল্পী। আছেন মমতাজ বেগম, বাপ্পা মজুমদার, পান্থ কানাই, দিলশাদ নাহার কণা, সামিনা চৌধুরী, মিজানের মতো তারকা শিল্পীরা। এছাড়াও সম্ভাবনাময় ও প্রতিশ্রুতিশীল শিল্পীদের অংশগ্রহণও থাকছে। এই আয়োজনের গানগুলোর সংগীত প্রযোজনা করেছেন মিউজিক জিনিয়াস শায়ান চৌধুরী অর্ণব।

কাঙ্ক্ষিত এই আয়োজনের উদ্বোধনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “আমরা একটি সংস্কৃতি ও সঙ্গীতপ্রেমী জাতি। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত গান আমাদের জাতীয় জীবনের প্রধান মাইলফলক ও ঐতিহাসিক আন্দোলনগুলোর গুরুত্বপূর্ণ অংশ হয়ে থেকেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসে পৃথিবীর বাংলাভাষী মানুষের জন্য ‘কোক স্টুডিও বাংলা’ –এর সূচনা নিয়ে আসা, কোকা-কোলা বাংলাদেশের একটি চমৎকার উদ্যোগ বলে আমি মনে করি।”

এই আয়োজনের সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, “কোক স্টুডিও সাংস্কৃতিক ফিউশনের প্রতীক। এই প্ল্যাটফর্মে সঙ্গীত প্রযোজক হিসেবে যোগ দিতে পারাটা আমার জন্য খুব গর্বের বিষয়। আমার বিশ্বাস, দর্শকরা ‘কোক স্টুডিও বাংলা’-র অনন্য সৃষ্টিগুলো উপভোগ করবেন।”

চলতি মাসের মাঝামাঝি থেকেই প্রচার শুরু হবে কোক স্টুডিও বাংলার প্রথম সিজনের গানগুলো। প্রথম আসরে মোট ১০টি গান থাকছে। জমকালো স্টেজে এগুলোর চিত্রায়ন করা হয়েছে। এখন কেবল প্রচারের অপেক্ষা।

কেআই