বিশ্বের অন্যতম বড় ইন্ডাস্ট্রি বলিউড। বিভিন্ন দেশে তাদের সিনেমার রয়েছে বিশাল বাজার। বাজেটও বাড়ছে প্রতি বছর। কিন্তু এরমধ্যে অনেক ফ্লপ সিনেমাও রয়েছে। যেগুলো নিয়েই এই আয়োজন।

সাদাক টু 
‘সাদাক টু’র ভালো দিক হলো বড় পর্দায় এটি মুক্তি পায়নি। গত বছরের ২৮ অক্টোবর ফ্রান্সের অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে মুক্তি দেন পরিচালক মুকেশ ভাট। কিন্তু তারই প্রযোজনায় নির্মিত সিনেমাটি শেষ পর্যন্ত দর্শকপ্রিয়তা পায়নি। অভিনয়ে ছিলেন আলিয়া ভাট, পূজা ভাট, আদিত্য রায় কাপুর, সঞ্জয় দত্তসহ আরও অনেকে। আইএমডিবি রেটিং ১.১।

দেশদ্রোহী
জগদীশ এ শর্মা পরিচালিত ‘দেশদ্রোহী’ নির্মাণে বাজেট ছিল ৩ কোটি রুপি। বক্স অফিস থেকে আয় করে মাত্র ৭৫ থেকে ৮০ লাখ। অভিনয়ে ছিলেন কামাল আর খান, গ্র্যাসি সিং, হৃতিশা ভাট, মনোজ তিওয়ারিসহ অনেকে। আইএমডিবি রেটিং ১.৪। 

ওয়েলকাম টু নিউইয়র্ক 
চাকরি টলেটি পরিচালিত সিনেমা ‘ওয়েলকাম টু নিউইয়র্ক’। এটি প্রযোজনা করেন জ্যাকি ভাগনানি, দীপশিখা দেশমুখ, ভাশু ভাগনানি, ভিরাফ সারকারি, অ্যান্দ্রি টিমিনস ও সাব্বাস জোসেফ। অভিনয়ে ছিলেন দিলজিৎ দোশাঞ্জ, সোনাক্ষ্মী সিনহা, করণ জোহর, সুশান্ত সিং রাজপুতসহ অনেকে। যুক্তরাষ্ট্রের পপ তারকা টেইলর সুইফটের একটি গান এতে ব্যবহার করা হয়। কিন্তু তেমন দর্শকপ্রিয়তা পায়নি। আইএমডিবি রেটিং ১.৬। 

জিমি 
প্রখ্যাত বলিউড ও টলিউড অভিনেতা মিঠুন চক্রবর্তীর ছেলে মিমোহ চক্রবর্তী অভিনীত সিনেমা ‘জিমি’। কিন্তু মুক্তির পরই বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। ২০০৮ সালে এটি মুক্তি পায়। পরিচালনা করেন রাজ এন সিপ্পি। অভিনয়ে ছিলেন বিকাশ আনন্দ, রাহুল দেবসহ অনেকে। আইএমডিবি রেটিং ১.৬।

টাইম টু ড্যান্স 
২০২১ সালে মুক্তি পায় ‘টাইম টু ড্যান্স’। স্ট্যানলি ডি কস্টা পরিচালিত ও লিজেলে ডি সুজা প্রযোজিত সিনেমায় অভিনয়ে ছিলেন ইসাবেলে কাইফ, সুরাজ পাঞ্চোলি, ওয়ালুসা ডে সুসাসহ অনেকে। আইএমডিবি রেটিং ১.৮। 

চতুর সিং টু-স্টার 
২০১১ সালের ১৯ আগস্ট ‘চতুর সিং টু-স্টার’ মুক্তি পায়। পরিচালনা করেন অজয় চান্দোক। রুমি জ্যাফেরি ও সাই কবিরের গল্প অবলম্বনে সিনেমাটির বাজেট ছিল ২ কোটি ৫০ লাখ রুপি। যা লাভের মুখ দেখতে ব্যর্থ। আইএমডিবি রেটিং ১.৭।

প্রেম অগগ্যান
১৯৯৮ সালে ‘প্রেম অগগ্যান’ মুক্তি পায়। পরিচালনা করেন ফিরোজ খান। সংগীত পরিচালনায় ছিলেন আনু মালিক। অভিনয় করেন মেঘনা কুঠারি, ফারদিন খান, অনুপম খের, শামা সিকান্দারসহ অনেকে। আইএমডিবি রেটিং ১.৮। 

আগ 
রাম গোপাল ভার্মার সিনেমা মানেই হিট। যার হাতে তৈরি হয়েছে ‘সাত্যিয়া’, ‘সরকার’, ‘রক্ত চরিত্র’র মতো সিনেমা। কিন্তু ২০০৭ মুক্তি পাওয়া ‘আগ’ মুখ থুবড়ে পড়েছিল বক্স অফিসে। এতে অভিনয়ে ছিলেন অমিতাভ বচ্চন, অজয় দেবগান, প্রিয়াংকা কুঠারি, মোহন লালসহ অনেকে। আইএমডিবি রেটিং ১.৭। 

হামশাকালস 
২০১৪ সালে প্রথমে কুয়েতে ‘হামশাকালস’ মুক্তি পায়। ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে মুক্তি দেওয়ার পর সফলতা না পাওয়ার কারণে বড় পর্দায় মুক্তি দেওয়া হয়নি। পরিচালনা করেন সাজিদ খান। অভিনয়ে ছিলেন সাইফ আলী খান, ইশা গুপ্ত, রাম কাপুরসহ অনেকে। আইএমডিবি রেটিং ১.৮।

হিম্মতওয়ালা 
সাজিদ খান পরিচালিত ‘হিম্মতওয়ালা’ মুক্তি পায় ২০১৩ সালে। প্রথমে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে মুক্তি দেওয়া হয়। কিন্তু প্রশংসিত না হওয়ায় বড় পর্দায় দেখানো হয়নি। অভিনয়ে ছিলেন অজয় দেবগান, পরেশ রাওয়ালসহ আরও অনেকে। আইএমডিবি রেটিং ১.৭। 

এইচএকে/এমআরএম