দিলীপ কুমার তার সময়ের অন্য নায়কদের চেয়ে ছিলেন ব্যতিক্রম। ভিন্ন ভিন্ন চরিত্রের গভীরে প্রবেশ করে তিনি মুগ্ধতা ছড়াতেন। কখনও ট্র্যাজিক হিরো, কখনও আবার কমেডিয়ান হয়ে মাতিয়েছেন দর্শকদের মন। পঞ্চাশের দশকে তিনি রীতিমত রাজত্ব করেছিলেন বলিউডে।

অন্য সবার মতো দিলীপ কুমারের ভক্ত ছিলেন খোদ সত্যজিৎ রায়ও। বিশ্বখ্যাত এই চলচ্চিত্রকার এতোটাই মুগ্ধ ছিলেন দিলীপে, তার স্কেচ পর্যন্ত এঁকেছিলেন।

সত্যজিৎ রায় ছিলেন বহুগুণের অধিকারী একজন মানুষ। লেখা, সিনেমা নির্মাণ, ছবি আঁকা সবই সমানতালে চলতো। সত্যজিতের কোনো সিনেমায় দিলীপ কুমারকে দেখা যায়নি। তবে কাগজ-পেন্সিলে ঠিকই দিলীপের অবয়ব সৃষ্টি করেছিলেন অস্কারজয়ী নির্মাতা।

বুধবার (৭ জুলাই) দিলীপ কুমার মারা গেছেন। তার মৃত্যুর পর সত্যজিৎ রায়ের আঁকা ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন চিত্রসাংবাদিক ভাস্বতী ঘোষ। এরপরই সেটা ভাইরাল। টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম ইত্যাদি সাইটে অনেকেই শেয়ার করছেন ছবিটি।

প্রসঙ্গত, বুধবার সকাল সাড়ে ৭টা নাগাদ মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে মৃত্যুবরণ করেন দিলীপ কুমার। এরপর বিকাল ৫টার দিকে তাকে জুহু কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। এদিন বিকেলে দিলীপ কুমারের বাড়িতে হাজির হয়েছিলেন বলিউডের তাবড় অভিনেতারা। ধর্মেন্দ্র, অনুপম খের, শাহরুখ খান, অনিল কাপুর ও রণবীর কাপুরেরা এসে দিলীপের স্ত্রী সায়রা বানুকে সান্ত্বনা দিয়েছেন।

উল্লেখ্য, ব্রিটিশ ভারতের পেশওয়ারে (বর্তমানে পাকিস্তান) জন্মগ্রহণ করেছিলেন দিলীপ কুমার। তার আসল নাম মোহাম্মদ ইউসুফ খান। সিনেমার জন্যই তিনি দিলীপ কুমার নামটি ধারণ করেছিলেন।

কেআই/আরআইজে