চলতি বছর পুরো বিশ্বে সিনেমার বাজারে ছিল মন্দা। শুরুর দিকে কয়েকটি সিনেমা ব্যবসা করতে পারলেও পরবর্তীতে অনেক সম্ভাবনাময় সিনেমা আশানুরূপ ব্যবসা করতে পারেনি। এরমধ্যে ২০২০ সালের শীর্ষ ৫ হলিউড সিনেমা নিয়ে সাজানো হলো লেখাটি- 

ব্যাড বয়েজ ফর লাইফ
উইল স্মিথ মানেই সিনেমা হিট। হলিউড সিনেমা বাজারে এই সমীকরণ চলছে অনেক বছর ধরে। ২০২০ সালের প্রথম আলোচিত সিনেমা উইল স্মিথের ‘ব্যাড বয়েজ ফর লাইফ’। শুধু তাই নয়, হলিউড বক্স অফিসে এ বছরের হিট সিনেমার তালিকায় প্রথম স্থানটিও এই সিনেমার দখলে। আদিল ও বিলাল পরিচালিত এই সিনেমাটি মুক্তি পায় ১৭ জানুয়ারি। এই সিনেমার আয় প্রায় ৪২৬ মিলিয়ন ডলার।  

টেনেট
করোনার কারণে দীর্ঘদিন পুরো বিশ্বের মত হলিউডেও বন্ধ ছিল সিনেমা মুক্তি। সেই বিরতি কাটিয়ে মুক্তি পায় স্ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘টেনেট’। একদিকে অনেকদিন হলে সিনেমা দেখার বিরতি, অন্যদিকে ক্রিস্টেফার নোলানের সিনেমা। করোনার কারণে সিনেমাটির ব্যবসা নিয়ে যেই আশঙ্কা ছিল। তবে তা পুরোপুরি উড়িয়ে দিয়ে চলতি বছরে বক্স অফিস হিটের দ্বিতীয় স্থান দখল করে নেয় ‘টেনেট’। এই সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন জন ডেভিড ওয়াশিংটন। বক্স অফিসে এই সিনেমার আয় প্রায় ৩৫৮ মিলিয়ন ডলার। 

সনিক দ্য হেজহগ
সায়েন্স ফিকশ অ্যাকশন ঘরণার সিনেমা ‘সনিক দ্য হেজহগ’। বিশ্বব্যাপী ১৪ ফেব্রুয়ারি মুক্তি পায় সিনেমাটি। জস মিলারের কাহিনিতে সিনেমাটি পরিচালনা করেছেন জেফ ফেলার। মূল চরিত্রে অভিনয় করেছেন জেমস মার্সডন, জিম কেরেই। সেগা কর্তৃক প্রকাশিত ভিডিও গেম ফ্যাঞ্চাইজির উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা। এর গল্পে দেখানো হয়েছে নীল হেজহগ নামের একজন নৃবিজ্ঞানী অন্য আরেক পৃথিবী থেকে এসেছে। তার আসার উদ্দেশ্য হলো ভিলনদের থেকে নিজেকে বাঁচানো এবং তার গতিবেগ বাড়ানো। গ্রিন হিলস শহরে সে আশ্রয় নেয়। দুর্ঘটনাক্রমে বিশাল বিদ্যুৎবিভ্রাট ঘটানোর জন্য সরকারের লক্ষ্যবস্তুতে পরিণত হন। বক্স অফিসে ‘সনিক দ্য হেজহগ’-এর আয় প্রায় ৩২১ মিলিয়ন ডলার। 

ডুলিটল
১৯২০ সালে প্রকাশিত শিশুতোষ বই ‘ডুলিটল’-এর গল্প অবলম্বনে নির্মিত সিনেমা ‘ডুলিটল’। ১৭ জানুয়ারি বিশ্বব্যাপী মুক্তি পায় সিনেমাটি। মূল চরিত্রে অভিনয় করেছেন ‘আয়রনম্যান’ খ্যাত তারকা রবার্ট ডাউনি জুনিয়র। পশু-পাখির কণ্ঠ দিয়েছেন এমা থম্পসন, অস্কারজয়ী রামি মালেক, জেমস বন্ড সিনেমার এম খ্যাত রেফ ফাইঞ্জ, স্পাইডারম্যান খ্যাত টম হল্যান্ড, মারিয়ো কোতিয়ার, সাবেক রেসলার জন সিনা, কুমাইল নানজিয়ানি, অক্টোভিয়া স্পেন্সার, সেলেনা গোমেজের মতো একঝাঁক তারকা। সিনেমাটি পরিচালনা করেন স্টেফেন গেঘান। বক্স অফিসে সিনেমার আয় প্রায় ২৪৫ মিলিয়ন ডলার। 

বার্ডস অব প্রে
ডিসি কমিক ভক্তদের কাছে নতুন চমক ছিল ‘বার্ডস অব প্রে’। নারী সুপার হিরো সিনেমা খুব একটা সফল না হওয়ায় এই সিনেমা নিয়েও বেশ আশঙ্কায় ছিল সবাই। কিন্তু ঘটলো উল্টো। ‘সুইসাইড স্কোয়াড’-এ হার্লি কুইন চরিত্রটি এতটাই জনপ্রিয়তা পায় সেটি পুঁজি করে বক্স অফিসে হিট করে ‘বার্ডস অব প্রে’। ডিসি কমিকসের ‘বার্ডস অব প্রে’ অবলম্বনে সিনেমাটি পরিচালনা করেন ক্যাথি ইয়ান। মূল চরিত্রে অভিনয় করেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী মার্গোট রোবি। বক্স অফিসে সিনেমাটি আয় করে প্রায় ২০১ মিলিয়ন ডলার। 

এমআরএম