রোগী ঠিকভাবে অক্সিজেন নিতে পারছে কি না তা খেয়াল রাখতে হবে/ ছবি- সংগৃহীত

করোনায় অক্সিজেনের মাত্রা ভাবাচ্ছে। বাড়িতে রোগীর চিকিৎসা চললেও চিন্তা থাকছে, অক্সিজেন দরকার হলে কী করতে হবে। রোগীকে হাসপাতালে নেবেন, নাকি বাড়িতেই ব্যবস্থা করবেন? করোনাকালে অনেকেই অক্সিজেন কনসেন্ট্রেটর কিনছেন। তবে তা ব্যবহার করতে হবে ঠিক কখন?

পরিস্থিতি বুঝে নেওয়ার জন্য সাধারণ একটি উপায় অবলম্বন করা যায় বলে মনে করেন চিকিৎসকেরা। অক্সিজেনের মাত্রা কত দ্রুত কমছে, তা দেখা যায় মিনিট ছয়েক হেঁটে। যদি হাঁটার আগে ও পরে রোগীর অক্সিজেনের মাত্রায় বেশি পার্থক্য থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

চিকিৎসকেরা বলেন, অক্সিজেনের মাত্রা ৯৪-এর নিচে নেমে গেলে কৃত্রিম উপায়ে বাড়ানোর চেষ্টা শুরু হতে পারে। সবচেয়ে ভালো হয় যদি ৯৫ আর ৯৯-এর মধ্যে থাকে সেই মাত্রা। জেনে রাখা জরুরি, কোনো উপায়েই রাতারাতি বেড়ে যায় না অক্সিজেনের মাত্রা। কোভিড রোগীর ক্ষেত্রে আত্মীয়দের খেয়াল, রাখতে হবে যাতে অক্সিজেন দেওয়া শুরুর পর মাত্রা অন্তত ৯২ পর্যন্ত পৌঁছায়। বাড়িতে রেখেই যদি অক্সিজেন দেওয়ার পরামর্শ দেন চিকিৎসক, তখন কয়েকটি কথা মাথায় রাখা জরুরি।

প্রথমত, বাড়িতে অক্সিজেন দিচ্ছেন মানেই যত ইচ্ছা দেওয়া হবে, তা ঠিক নয়। কতক্ষণে কত লিটার অক্সিজেন দেওয়া হবে, তা চিকিৎসকের নির্দেশ মতো করা জরুরি। না হলে রোগীর ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। অক্সিজেন চালানো শুরু হলে খেয়াল রাখতে হবে রোগী তা ঠিকভাবে নিতে পারছেন কি না।

সবাই কি অক্সিজেন কনসেন্ট্রের ব্যবহার করতে পারেন?

অধিকাংশ চিকিৎসকের মত, অক্সিজেনের মাত্রা ৯০-৯৪ থাকলে অক্সিজেন কনসেন্ট্রের ব্যবহার করা যাবে। তবে তার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া কর্তব্য। আর অক্সিজেনের মাত্রা আরও নিচে নেমে গেলে দ্রুত হাসপাতালে নিতে হবে।

এইচকে/ওকে