অধিকৃত পশ্চিম তীরে দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সৈন্যরা। মঙ্গলবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, পশ্চিম তীরের উত্তরাঞ্চলে অভিযান চালানোর সময় ইসরায়েলি সীমান্ত পুলিশ গুলি চালিয়ে তাদের হত্যা করেছে।

ইসরায়েলের পুলিশ বলেছে, পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় একটি শরণার্থী শিবিরে অভিযান চালানোর সময় এক বন্দুকধারী আন্ডারকাভার কর্মকর্তাদের লক্ষ্য করে গুলি চালায়। পরে তাকে নিবৃত্ত করতে গুলি চালানো হয়।

পৃথক ঘটনায় জেরুজালেমের কাছে একটি শরণার্থী শিবিরে গ্রেফতার অভিযান চালানোর সময় শত শত ফিলিস্তিনির বিক্ষোভের মুখে পড়ে ইসরায়েলি সীমান্ত পুলিশ। এ সময় বিক্ষোভকারীরা ভবনের ছাদ থেকে পুলিশকে লক্ষ্য করে বিভিন্ন ধরনের ভারি বস্তু নিক্ষেপ করে। পরে পুলিশের গুলিতে সেখানে এক ফিলিস্তিনির প্রাণহানি ঘটে।

তবে নিহত ফিলিস্তিনি সংঘর্ষে অংশ নিয়েছিলেন কি না তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। ফিলিস্তিনি কর্তৃপক্ষ গুলিতে ওই ফিলিস্তিনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে। ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রণালয় ইসরায়েলি পুলিশের এই বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এই অপরাধ যুদ্ধাপরাধের শামিল এবং আন্তর্জাতিক আইনের পরিপন্থি। আন্তর্জাতিক আইন অনুযায়ীই তাদের শাস্তি পেতে হবে।

গাজার ক্ষমতাসীন ফিলিস্তিনি ইসলামি শাসকগোষ্ঠী হামাসের মুখপাত্র হাজেম কাশেম বলেছেন, আমরা নতুন অভ্যুত্থান এবং সংগ্রামের নতুন অধ্যায় দেখতে পাচ্ছি। যার লক্ষ্য ফিলিস্তিনি ভূখণ্ডে দখলদারদের অস্তিত্বের অবসান ঘটানো।

সূত্র: রয়টার্স।

এসএস