রোববার সকালের দিকে অকল্যান্ডের একটি এলাকায় তিনজনের করোনা সংক্রমণ শনাক্ত হয়

নতুন করে তিনজন করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন দেশটির বৃহত্তম শহর অকল্যান্ডে লকডাউন জারির নির্দেশ দিয়েছেন। তবে এই লকডাউন তিনদিন ধরে কার্যকর থাকবে এবং এ সময় শহরের বাসিন্দাদের বাড়িতেই অবস্থান করতে হবে।

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে সফলতার জন্য বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিত হয়েছিল নিউজিল্যান্ড। এমনকি দেশটিতে টানা কয়েকমাস ধরে করোনা সংক্রমণ শনাক্ত হয়নি। মহামারির শুরুর দিকে ভাইরাসটি নির্মূলের লক্ষ্যে দেশের সীমান্ত প্রায় পুরোপুরি বন্ধ করে দেয়া হয়। সেই সময় কোনও বিদেশি নাগরিক নিউজিল্যান্ডে প্রবেশের অনুমতি পাননি এবং কেউ দেশ ছেড়ে বাইরেও যেতে পারেননি।

অকল্যান্ডে তিনজনের করোনা শনাক্ত হওয়ার পর লকডাউন জারি করায় এই শহরটির ১৭ লাখ মানুষকে এখন বাড়িতে অবস্থান করতে হবে। তবে নিত্য-প্রয়োজনীয় কেনাকাটা এবং জরুরি কাজের জন্য বাড়ির বাইরে যেতে পারবেন তারা। শহরের শিক্ষাপ্রতিষ্ঠান এবং অপ্রয়োজনীয় দোকানপাট বন্ধ থাকবে।

৫০ লাখ মানুষের এই দেশটিতে এখন পর্যন্ত মাত্র দুই হাজার ৩০০ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং মারা গেছেন ২৫ জন।

জেসিন্ডা আর্ডার্ন বলেছেন, লকডাউনের তিনদিনে সরকার অকল্যান্ডে আরও বেশি পরীক্ষা এবং তথ্য সংগ্রহ করতে পারবে। এছাড়া এই তিনদিন শহরটিতে কমিউনিটি সংক্রমণ শুরু হয়েছে কিনা তা শনাক্তে সহায়তা করবে।

এছাড়া দেশজুড়ে করোনার উচ্চ সতর্কতা জারি করা হলেও স্কুল ও প্রয়োজনীয় দোকানপাট খোলা থাকবে বলে জানিয়েছে দেশটির সরকার। সম্ভব হলে কাজের ভিন্ন উপায় বেছে নিতে নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে।

রোববার সকালের দিকে অকল্যান্ডের একটি এলাকায় তিনজনের করোনা সংক্রমণ শনাক্ত হয়। দক্ষিণ অকল্যান্ডের একটি পরিবারের স্বামী-স্ত্রী এবং তাদের মেয়ের করোনা ধরা পড়ে। নিউজিল্যান্ডের স্বাস্থ্য দপ্তরের মহাপরিচালক ডা. অ্যাশলে ব্লুমফিল্ড, আমরা ধারণা অনুযায়ী কাজ করছি যে, এটি করোনার নতুন ধরনগুলোর একটি।

সূত্র: রয়টার্স।

এসএস