বিশ্বখ্যাত প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্স। লালগ্রহ মঙ্গলে তারা একদিন যে রকেট পাঠাবে, ঠিক সে রকমই একটি রকেট নিয়ে পরীক্ষা করছিল কোম্পানিটি। কিন্তু উড্ডয়ন শেষ করে অবতরণের সময় তা আবারও ভেঙে পড়েছে। খবর ডয়েচে ভেলের।

চাঁদ আর মঙ্গলগ্রহে মানুষ নিয়ে যেতে চায় স্পেসএক্স। চাঁদে ২০২৩ ও মঙ্গলে ২০২৬ সালের মধ্যে। তাই স্টারশিপের নিয়মিত পরীক্ষা চলছে। কিন্তু এবারের পরীক্ষা সফল হলো না।

স্টারশিপ এসএন-১০ ঠিক ভাবেই উড়ছিল। তিন মিনিটের উড্ডয়ন শেষ করে ফিরে আসছিল। অবতরণের আগেই বিপত্তি। স্পেসশিপে আগুন লেগে যায় এবং তা ভেঙে পড়ে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সম্ভবত মিথেন লিক করায় এই কাণ্ড হয়েছে। এই নিয়ে তৃতীয়বার ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট। এর আগে গত বছরের ডিসেম্বর ও গত ফেব্রুয়ারিতেও স্পেসএক্সের তৈরি ওই রকেট ভেঙে পড়েছিল।

ইলন মাস্কের পরিকল্পনা, স্টারশিপে মানুষ নিয়ে চাঁদ ও মঙ্গল অভিযান করা। স্টারশিপে করে চাঁদে যাওয়ার জন্য নাম লিখিয়েছেন জাপানের অন্যতম ধনী ইউসাকু মাইজায়া। বুধবার তিনি খোঁজ করছিলেন, কারা কারা তার সঙ্গে স্টারশিপে করে চাঁদে যেতে চান।

স্টারশিপের চাঁদে যাওয়ার কথা ২০২৩ সালের মধ্যে। ইউসাকুকে এ বিষয়ে প্রশ্ন করা হয়, এতে তো ঝুঁকির সম্ভবনা প্রচুর। তার জবাব ছিল, ‘ইলন মাস্ক বলেছেন, কোনো সমস্যা হবে না। আর আমি তাকে বিশ্বাস করি। তার সামর্থ্যের ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে।’

এএস