ছবি : রয়টার্স

বিশ্বকাপ ফুটবল ২০২২ সালের আসর উপভোগ করতে কাতারে যাওয়া ব্রিটিশ ফুটবলভক্তদের বিনয়ী ও নিয়মনিষ্ঠ আচরণে রীতিমতো মুগ্ধ হয়েছে যুক্তরাজ্যের ফুটবল পুলিশ। কাতারে অবস্থানরত ব্রিটেনের দর্শকদের আন্তরিক প্রশংসাও করেছেন পুলিশ কর্মকর্তারা।

ফুটবল ম্যাচে দর্শকদের উশৃঙ্খল আচরণ নিয়ন্ত্রণে ‘ফুটবল পুলিশ’ নামে একটি বিশেষ শাখা আছে যুক্তরাজ্যের পুলিশ বিভাগে। সেই বিভাগের কর্মকর্তা ও ইংল্যান্ডের উত্তরাঞ্চলীয় জেলা চেশায়ার পুলিশ শাখার শীর্ষ কনস্টেবল মার্ক রবার্টস মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘কাতারে অবস্থানরত ব্রিটেনের ফুটবলভক্তদের আচরণে আমরা মুগ্ধ। বিশ্বকাপ আসরের শুরু থেকে এখন পর্যন্ত কোনো ফুটবল ভক্ত উশৃঙ্খল বা অপরাধমূলক ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে কোনো ব্রিটিশ ফুটবলভক্ত গ্রেপ্তার হননি— এটা রীতিমতো অসাধারণ একটা ব্যাপার। এজন্য অবশ্যই তারা (ব্রিটিশ ফুটবলভক্ত) প্রশংসার যোগ্য।’

যুক্তরাজ্যের দু’টি রাজ্য— ওয়েলস এবং ইংল্যান্ড অংশ নিয়েছে বিশ্বকাপ ফুটবল ২০২২ সালের কাতার আসরে। গত ২৯ নভেম্বর ইংল্যান্ডের কাছে পরাজিত হয়ে বিশ্বকাপের প্রথম আসর থেকেই ছিটকে গেছে ওয়েলস।

ইংল্যান্ড অবশ্য আসরের দ্বিতীয় রাউন্ড বা কোয়ার্টার ফাইনালে উঠতে পেরেছিল; কিন্তু গত ১০ নভেম্বর ফ্রান্সের কাছে ইংল্যান্ডের পরাজয়ের পর পুরোপুরি শেষ হয়ে যায় যুক্তরাজ্যের বিশ্বকাপ অভিযান। ফাইনাল ম্যাচ উপভোগ করতে এখনও অনেক ব্রিটিশ ফুটবলভক্ত রয়ে গেছেন কাতারে।

আগামী ১৮ তারিখ কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে বিশ্বকাপ ফুটবল ২০২২ আসরের ফাইনাল ম্যাচ খেলবে আর্জেন্টিনা ও ফ্রান্স। তার আগের দিন শনিবার রাজধানী দোহার খলিফা স্টেডিয়ামে বিশ্বকাপের দ্বিতীয় রানার আপ বা তৃতীয় স্থান অর্জনে ম্যাচ হবে ক্রোয়েশিয়া ও মরক্কোর মধ্যে।

ফুটবলের জন্মস্থান যুক্তরাজ্যে খেলাটি খুবই জনপ্রিয়; তাছাড়া বিশ্বকাপের প্রতিটি আসরেই নিয়মিত অংশগ্রহণ করে এই দেশটি।

তবে সেই সঙ্গে ফুটবল ম্যাচ চলাকালে স্টেডিয়ামে উশৃঙ্খল আচরণ ও অপরাধমূলক কর্মকাণ্ডও খুব সাধারণ একটি ব্যাপার। বিশ্বকাপ আসরেও অনেক সময় ব্রিটেনের ফুটবলভক্তরা ম্যাচ চলাকালে নিজেদের আচরণ নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হন। ২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপের আসর বসেছিল। ওই আসরে উশৃঙ্খলতার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন ব্রিটেন থেকে যাওয়া কয়েকজন ফুটবলভক্ত।

ইউএসএ টুডেকে মার্ক রবার্টস বলেন,‘প্রত্যেক বিশ্বকাপ আসরেই ব্রিটেনের ফুটবল ভক্তদের গ্রেপ্তারের ঘটনা ঘট; কিন্তু এটাই প্রথম আসর— যেখানে এখন পর্যন্ত তাদের কেউ গ্রেপ্তার হননি।’

‘নিজ দেশের নাগরিকদের সুরক্ষা দিতে যুক্তরাজ্যের যেসব সরকারি কর্মকর্তা কাতার সফরে আছেন, তাদেরকে আমি ধন্যবাদ জানাব। তারা দক্ষ ও একনিষ্ঠভাবে তাদের দায়িত্ব পালন করছেন।’

মুসলিম দেশ হওয়ায় বিশ্বকাপ টুর্নামেন্টে মদ্যপান ও বিক্রয় সংক্রান্ত কিছু বিধিনিষেধ দিয়েছে কাতারের সরকার; যেমন— স্টেডিয়ামের আশেপাশে মদের দোকান না রাখা এবং মদ নিয়ে দর্শকদের স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা।

এসব বিধিনিষেধের কারণে ব্রিটিশ ফুটবলভক্তরা সংযত আচরণ করেছেন কিনা— প্রশ্নের উত্তরে ব্রিটিশ এই পুলিশ কর্মকর্তা বলেন, ‘আমি পুরো কৃতিত্ব এই বিধিনিষেধকে দিতে রাজি নই, তবে এটি যে সহায়ক ছিল— তা আমি স্বীকার করব।’

এসএমডব্লিউ