ইউরোপের দেশ জার্মানির অর্ধেকেরও বেশি কোম্পানি কর্মী সংকটে ভুগছে। মূলত নির্দিষ্ট কাজের জন্য দক্ষ কর্মী খুঁজে না পাওয়ায় খালি থেকে যাচ্ছে হাজার হাজার পদ।

জার্মানির চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিআইএইচকে) বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে। 

ডিআইএইচকে জানিয়েছে, কোম্পানিগুলোর দক্ষ কর্মী খুঁজে না পাওয়ার সংখ্যাটি জার্মানির ইতিহাসে বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। জরিপ চালিয়ে পাওয়া গেছে, প্রায় ২২ হাজার কোম্পানি প্রয়োজনীয় দক্ষ কর্মী পাচ্ছে না।

ডিআইএইচকে-এর উপ-প্রধান নির্বাহী আখিম ডার্কস এ ব্যাপারে বলেছেন, ‘আমরা ধারণা করছি প্রায় ২০ লাখ পদ শূন্য রয়ে গেছে। এর মানে কোম্পানিগুলো প্রায় ১০০ বিলিয়ন ইউরো সমমূল্যের পণ্য উৎপাদন করতে পারেনি।‘

তিনি আরও জানিয়েছেন, কর্মী সংকট, জ্বালানির উচ্চমূল্য এবং গ্রিন হাউজ নির্গমন কমানোর বিষয়টি একসঙ্গে জার্মানির অর্থনীতির জন্য ‘ঝুঁকিপূর্ণ’ হয়ে ওঠছে।

এর প্রভাবে অনেক জার্মান কোম্পানি বিদেশে উৎপাদন করার দিকে ঝুঁকতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

জার্মান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির এ শীর্ষ কর্মকর্তা আরও বলেছেন, ‘দক্ষ কর্মীর সংকট শুধুমাত্র ব্যবসার ক্ষেত্রেই বাধা নয়। এটি জ্বালানি স্থানান্তর, ডিজিটালাইজেশন এবং অবকাঠামো নির্মাণের বিষয়টিকেও ঝুঁকিতে ফেলছে।’

তিনি জানিয়েছেন, দক্ষ কর্মী সংকটের বিষয়টি দিনে দিনে আরও ভয়ানক হচ্ছে। বিশেষ করে ইঞ্জিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে সংকট আরও ঘনীভূত হচ্ছে। এসব প্রতিষ্ঠানই মূলত জার্মানির রপ্তানির মূল উৎস।

ডিআইএইচকের জরিপে ওঠে এসেছে, ইলেকট্রিক সরঞ্জাম উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর ৬৭ শতাংশ এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কোম্পানিগুলোর ৬৮ শতাংশ প্রতিষ্ঠান তাদের প্রয়োজনীয় কর্মী পাচ্ছে না। অপরদিকে গাড়ি উৎপাদনকারী ৬৫ শতাংশ কোম্পানি কর্মী সংকটে ভুগছে।

সূত্র: রয়টার্স

এমটিআই