ফাইল ছবি

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস এবং সুপ্রিম কোর্টে হামলার ঘটনার রেশ যেন চলছেই। আর সেই রেশ ধরেই দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা তার প্রেসিডেন্সিয়াল প্যালেস পাহারা দেওয়া থেকে ৪০ সেনাকে সরিয়ে দিয়েছেন।

এর আগে গত ৮ জানুয়ারি সরকারি ভবন ভাংচুরকারী বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার জন্য সেনাবাহিনীর প্রতি অবিশ্বাস প্রকাশ করেছিলেন তিনি। বুধবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, দাঙ্গাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার জন্য সেনাবাহিনীর প্রতি অবিশ্বাস প্রকাশ করার পর প্রেসিডেন্টের বাসভবন পাহারা দেওয়া ৪০ জন সেনাকে সরিয়ে দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। মঙ্গলবার তার এই সিদ্ধান্ত দেশটির সরকারি গেজেটে প্রকাশিত হয়েছে।

ব্রাজিলে প্রেসিডেন্টের বাসভবন হিসাবে পরিচিত আলভোরাদা প্রাসাদ রক্ষায় নিয়োজিত বেশিরভাগ সৈন্য সেনাবাহিনীর সদস্য। তবে এখানে কিছু সেনা নৌবাহিনী, বিমান বাহিনী এবং একটি সামরিকায়িত পুলিশ বাহিনীর সদস্যও রয়েছে।

গত সপ্তাহে প্রেসিডেন্ট লুলা সাংবাদিকদের বলেছিলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা কট্টর ডানপন্থি সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকদের ব্রাসিলিয়ার প্রধান ভবনগুলোতে হামলা চালাতে দেওয়ার কাজে জড়িত ছিল।

অবশ্য ব্রাজিলের প্রেসিডেন্টের কার্যালয় তাৎক্ষণিকভাবে বাসভবন পাহারা দেওয়া সৈন্যদের প্রতিস্থাপন করার বিষয়ে মন্তব্যের অনুরোধে জবাব দেয়নি।

লুলা সাংবাদিকদের বলেন, ‘সামরিক পুলিশের মধ্যে অনেক লোক জড়িত ছিল। আমি নিশ্চিত যে প্রাসাদের দরজাটি এই লোকদের প্রবেশের সুযোগ দেওয়ার জন্য খোলা হয়েছিল, কারণ আমি দেখিনি যে দরজাটি ভাঙা হয়েছে।’

উল্লেখ্য, জাইর বলসোনারো গত বছরের অক্টোবরের নির্বাচনে পরাজয়ের পর বারবারই সেই ফলাফল মেনে নিতে অস্বীকার করেছেন। চলতি মাসের শুরুতে দক্ষিণ আমেরিকার এই দেশটির নতুন সরকারের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার পরিবর্তে দেশত্যাগ করে যুক্তরাষ্ট্রে চলে যান তিনি।

এরপর ক্ষমতার লড়াই ঘিরে গত ৮ জানুয়ারি যেন বিক্ষোভের আগুনে বিস্ফোরিত হয় ব্রাজিল। আর এতেই সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকরা হামলা চালায় দেশটির কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস ও সুপ্রিম কোর্টে।

চরম ডানপন্থি এই সমর্থকরা রাজধানী ব্রাসিলিয়ায় পুলিশের ব্যারিকেড ভেঙে একের পর এক জায়গায় হামলা চালায়। বিরোধী দলের এই হামলার তীব্র সমালোচনা করে একে ‘ফ্যাসিস্ট’ হামলা বলে আখ্যা দেন বর্তমান প্রেসিডেন্ট লুলা দা সিলভা।

সংবাদমাধ্যম বলছে, গত রোববার ব্রাজিলের কংগ্রেস, সুপ্রিম কোর্টের সদর দপ্তর ও প্রেসিডেন্ট প্যালেসে হামলার ঘটনা ফের একবার ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটলে হামলার কথাই মনে করিয়ে দেয়।

যুক্তরাষ্ট্রের সেই ঘটনায় জড়িত ছিল ট্রাম্পের সমর্থকরা। আর বলসোনারো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত।

টিএম