রেকর্ড পরিমাণ অভিবাসীদের আগমনের জেরে গত ২০২২ সালে কানাডার জনসংখ্যা বেড়েছে ১০ লাখেরও বেশি। মাত্র এক বছরের মধ্যে এই পরিমাণ জনসংখ্যা বৃদ্ধির ঘটনা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই দেশটির ইতিহাসে এর আগে ঘটেনি।

বুধবার এক বিবৃতিতে কানাডার সরকারি পরিসংখ্যান দপ্তর স্ট্যাটিসটিক্স কানাডা জানিয়েছে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের ১ জানুয়ারি পর্যন্ত কানাডার মোট জনসমষ্টিতে যোগ হয়েছে ১০ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ। এই লোকজনদের ৯৬ শতাংশই অভিবাসী ও অস্থায়ী বাসিন্দা হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কানাডায় এসেছেন।

জনসংখ্যার আকস্মিক এই উল্লম্ফন কানাডাকে বিশ্বের শীর্ষ সাত শিল্পোন্নত দেশের জোট জি৭’র সবচেয়ে দ্রুত বর্ধনশীল দেশের তকমা এনে দিয়েছে। স্ট্যাটিকটিক্স কানাডার তথ্য অনুযায়ী, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের ১ জানুয়ারি— এক বছরে কানাডার জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২ দশমিক ৭ শতাংশ এবং সামনের বছরগুলোতেও যদি এই হার অব্যাহত থাকে, তাহলে আগামী ২৬ বছরে কানাডার জনসংখ্যা পৌঁছাবে ৮ কোটিতে, যা বর্তমান সংখ্যার দ্বিগুণ।

আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া, তারপরই কানাডার স্থান। তবে উন্নত বিশ্ব ও উত্তর আমেরিকা মহাদেশের অন্তর্ভুক্ত ৯৯ লাখ ৮৪ হাজার ৬৭০ বর্গকিলোমিটার আয়তনের এই দেশটির জনসংখ্যা খুবই কম। সরকারি তথ্য অনুযায়ী, ২০২২ সালের আগের বছর ২০২১ সালে  কানাডার মোট জনসংখ্যা ছিল মাত্র ৩ কোটি ৯৫ লাখ ৭০ হাজার। সেই হিসেবে গত বছর বাড়তি ১০ লাখ জনসংখ্যা যুক্ত হওয়ায় এখন কানাডার জনসংখ্যা ৪ কোটি ছাড়িয়েছে।

জনসংখ্যা কম থাকায় উন্নত বিশ্বের প্রথম সারির এই দেশটি শিল্পোৎপাদনের জন্য অনেকাংশে অভিবাসী শ্রমিকদের ওপর নির্ভরশীল। ২০১৫ সালে জাস্টিন ট্রুডো কানাডার প্রধানমন্ত্রী হন। তারপর দেশটির অভিবাসীদের আগমন আরও সুগম করতে কাজ করে যাচ্ছে।

তার ফলাফলও পাওয়া যাচ্ছে। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত কানাডায় যত সংখ্যক অভিবাসীর আগমন ঘটেছিল, পরবর্তী বছরে তার হার বেড়েছে দ্বিগুণেরও বেশি। স্ট্যাটিকটিক্স কানাডার তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত কানাডায় এসেছেন মোট ৪ লাখ ৩৭ হাজার ১৮০ জন অভিবাসী।

করোনা মহামারির কারণে প্রায় ২ বছরের অর্থনৈতিক স্থবিরতার পর গত সেপ্টেম্বর থেকে পুরোদমে শিল্পোৎপাদন শুরু হয়েছে কানাডায় এবং বর্তমানে দেশটির শিল্প ও কৃষিখাতের শ্রমিকগোষ্ঠীর প্রায় শতভাগই অভিবাসী।

কানাডারর অভিবাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে কানাডার মোট জনসংখ্যার প্রায় ২৫ শতাংশ অভিবাসী এবং বাইরের বিভিন্ন দেশ থেকে যদি অভিবাসীদের আগমন অব্যাহত থাকে, সেক্ষেত্রে আগামী ২০৩৬ সালে দেশটির মোট জনসংখ্যায় অভিবাসীদের হার পৌঁছাবে ৩০ শতাংশে।

জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন সরকার অভিবাসীদের আগমন অব্যাহত রাখতে চান। অভিবাসী ও অস্থায়ী বাসিন্দাদের স্থায়ী আবাসনের জন্য আবেদন করতের পারেন, সেজন্য গত বছর নভেম্বরে ৩ বছর মেয়াদী বিশেষ পরিকল্পনা ও কর্মসূচিও ঘোষণা করেছেন তিনি।

এসএমডব্লিউ