গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় ইভান গার্শকোভিচ নামের আমেরিকান এক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। ইভান ওয়াল স্ট্রিট জার্নালে মস্কোর প্রতিনিধি হিসেবে কাজ করতেন। তিনি রুশ বংশোদ্ভূত হলেও আমেরিকার নাগরিক।

রুশ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি জানিয়েছে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন ৩১ বছর বয়সী ইভান। আমেরিকার হয়েই এই গুপ্তচরবৃত্তি করতেন তিনি। 

দোষী সাব্যস্ত হলে ইভানের ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তবে এখনো পর্যন্ত এই অভিযোগের বিষয়ে কোনো প্রমাণ দেয়নি ক্রেমলিন। 

রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার পরেই ওয়াশিংটন নির্দেশিকা জারি করে আমেরিকান নাগরিকদের রাশিয়ায় যাওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, রুশ কর্তৃপক্ষ যেকোনো সময়ে বিদেশিদের আটক বা গ্রেপ্তার করতে পারেন।

এদিকে, সেনাবাহিনীকে অবমাননা করার জন্য গৃহবন্দি করা হয়েছিল আলেক্সেই মস্কালইয়োভ নামে এক রুশ সেনাকে। কাল বাড়ি থেকে পালিয়েছিলেন তিনি। আজ ধরা পড়েন বেলারুশে। গত বছর আলেক্সেইয়ের ১২ বছর বয়সী কন্যা স্কুলে রুশ সেনারা ইউক্রেনীয় মা ও শিশুদের ওপরে গুলি চালাচ্ছে এমন একটি ছবি এঁকেছিল। তার পরেই গ্রেপ্তার করা হয় আলেক্সেইকে।

এমএ