ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

লন্ডনের পশ্চিমের উইন্ডসরে অনুষ্ঠেয় এই শেষকৃত্য দেশটির টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হবে। তবে করোনাভাইরাস মহামারির বিধি-নিষেধের কারণে এতে জনসাধারণের উপস্থিতি থাকবে না বলে জানানো হয়েছে। ওইদিন দেশজুড়ে এক মিনিটের নীরবতা পালনের মাধ্যমে শেষ বিদায় জানানো হবে ব্রিটিশ এই প্রিন্সকে।

রাজপরিবারের কর্মকর্তারা বলেছেন, ৯৯ বছর বয়সী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের নাতি প্রিন্স হ্যারি ওই শেষকৃত্যে উপস্থিত থাকবেন। কিন্তু তার গর্ভবতী স্ত্রী মেঘান মেরকেল ভ্রমণ নিয়ে যুক্তরাষ্ট্রের মেডিকেল সতর্কবার্তার কারণে প্রিন্স ফিলিপের শেষকৃত্যে অংশ নেওয়া থেকে বিরত থাকবেন।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ শুক্রবার ৯৯ বছর বয়সে মারা যান। ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে বিবৃতি দিয়ে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

প্রিন্স ফিলিপের সম্মানে শনিবার ব্রিটেনের বিভিন্ন জায়গা থেকে, জিব্রালটারে এবং সমুদ্রে রণতরী থেকে সমন্বিত ও বর্ণাঢ্য তোপধ্বনি করা হয়। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৭৩ বছরের সঙ্গী ছিলেন ডিউক অব এডিনবরা। ব্রিটিশ রাজ পরিবারের ইতিহাসে কোন রাজা বা রানির এত দীর্ঘসময়ের জীবনসঙ্গী আর কেউ ছিলেন না।

ব্রিটিশ সময় শনিবার দুপুর ১২টা থেকে লন্ডন, স্কটল্যান্ডের এডিনবারা, ওয়েলসের কার্ডিফ এবং আয়ার্ল্যান্ডের বেলফাস্ট থেকে প্রতি মিনিটে এক রাউন্ড করে ৪১ বার তোপধ্বনি করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এসএস