ভারতে করোনা ভাইরাসের টিকা নেওয়াদের ফিক্সড ডিপোজিটে বাড়তি সুবিধা দেবে সেন্ট্রাল ব্যাংক ইন্ডিয়া। ব্যাংকটি জানিয়েছে, যে ডিপোজিটরদের করোনা ভাইরাসের টিকা নেওয়া থাকবে, তাদের ০.২৫ শতাংশ বাড়তি সুদ দেওয়া হবে। যারা কেবল টিকার একটি ডোজ নিয়েছেন তারাও এ সুবিধা পাবে।  

করোনা টিকা নেওয়ার বিষয়ে মানুষকে উৎসাহিত করতে ১ হাজার ১১১ দিনের জন্য নতুন এ স্কিম চালু করেছে রাষ্ট্রীয় এ ব্যাংকটি। এ স্কিমের নাম দেওয়া হয়েছে ইমিউন ইন্ডিয়া ডিপোজিট স্কিম। 

তিন বছরের জন্য ব্যাংকটি বর্তমানে আমানতকারীদের ৫.১ শতাংশ হারে সুদ দেয়। আর বিশেষ এই স্কিমের আওতায় এ হার হবে ৫.৩৫ শতাংশ। ব্যাংক ভারতীয়দের দেরি না করে দ্রুত টিকা নিয়ে বাড়তি এ সুবিধা নেওয়ার আহ্বান জানিয়েছে। 

টিকা নিতে মানুষকে উৎসাহিত করতে চীনেও বিভিন্ন ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। একটি আইসক্রিম কিনলে একটি ফ্রি, চায়ের দোকানে ১০ শতাংশ ছাড়ের মতো নানা অফার দেওয়া হচ্ছে মানুষকে টিকা নিতে উৎসাহিত করতে। ওয়াংচেং নামে একটি শহরে অভিভাবকদের সতর্ক করা হচ্ছে এই বলে যে, তারা যদি করোনার টিকা নিতে রাজি না হন তবে তাদের ছেলেমেয়েদের স্কুলে লেখাপড়ার সুযোগ, ভবিষ্যতে চাকরির সুযোগ ও হাউজিং সুবিধা অনিশ্চয়তার মুখে পড়বে। 

সূত্র : টাইমস নাও। 

এনএফ