প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে সম্মুখসারিতে লড়াইরত তিন কোটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে ভারত। প্রথম দফায় এই কর্মীরা বিনামূল্যে করোনা ভ্যাকসিন পাবেন বলে শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ভারতে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হলে এক কোটি স্বাস্থ্যসেবা কর্মী অগ্রাধিকারভিত্তিতে তা বিনামূল্যে পাবেন। এছাড়া এই মহামারির বিরুদ্ধে লড়াইরত আরও ২ কোটি সম্মুখসারির কর্মীকেও ভ্যাকসিন দেয়া হবে।

ভারতের এই স্বাস্থ্যমন্ত্রী এক টুইট বার্তায় বলেছেন, প্রথম দফায় করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হলে দেশজুড়ে এক কোটি স্বাস্থ্যসেবা কর্মী এবং দুই কোটি সম্মুখসারির কর্মী অগ্রাধিকারের ভিত্তিতে তা বিনামূল্যে পাবেন। আগামী জুলাইয়ের মধ্যে দেশটিতে আরও ২৭ কোটি মানুষ অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন পাবেন। তবে এ বিষয়ে এখনও বিস্তারিত রূপরেখা তৈরি হয়নি। 

জরুরি প্রয়োগের জন্য দেশটির সরকারের গঠিত বিশেষজ্ঞ প্যানেল একদিন আগে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের সুপারিশ করেছে। এর একদিন পর দেশটিতে স্বাস্থ্যসেবা কর্মী ও সম্মুখসারির যোদ্ধাদের বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার তথ্য জানালেন হর্ষ বর্ধন।

করোনার উত্থান এবং বৈশ্বিক মহামারি

• গত বছরের ৩১ ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনা শনাক্ত হয়।

• চীনে করোনায় প্রথম প্রাণহানি ঘটে ৯ জানুয়ারি।

• ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় থাইল্যান্ডে।

• এই ভাইরাসে বিশ্বে প্রথম প্রাণহানি ঘটে ২ জানুয়ারি ফিলিপাইনে।

• ১১ মার্চ ‌‘করোনা মহামারি’ ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতে মহামারি এই ভাইরাসে এখন পর্যন্ত এক কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছেন; যা বিশ্বের একক কোনও দেশে দ্বিতীয় সর্বোচ্চ। দুই কোটি ৬১ লাখের বেশি আক্রান্ত নিয়ে এই মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। ভারতে করোনায় এক লাখ ৪৯ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটলেও যুক্তরাষ্ট্রে সেই সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিশিল্ড নামের এই করোনা ভ্যাকসিন ভারতের পুনের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া উৎপাদন করছে। বিশেষজ্ঞ প্যানেলের জরুরি প্রয়োগের সুপারিশ ভারতের নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) দফতরে পাঠানা হয়েছে। সেখানে অনুমোদন পেলে এই ভ্যাকসিন দেশটিতে শিগগিরই প্রয়োগ শুরু হবে।

শনিবার সকালের দিকে সংবাদ সম্মেলনে ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, ডিসিজিআই এই সুপারিশের ব্যাপারে শিগগিরেই সিদ্ধান্ত নেবে। অক্সফোর্ডের ভ্যাকসিনের সুরক্ষার ব্যাপারে আশ্বাস দিয়েছেন এই মন্ত্রী। 

গত বছরের ডিসেম্বরে চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রথম, দ্বিতীয়, তৃতীয় ঢেউ চলছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৪৪ লাখ ৪৯ হাজারের বেশি মানুষ এবং মারা গেছেন ১৮ লাখ ৩৬ হাজারের বেশি। 

এসএস