ব্যবহারের অনুমোদন পাওয়ার পর ভারতে উদ্ভাবিত করোনার টিকা কেনার আগ্রহের কথা জানিয়েছে ব্রাজিলের বেসরকারি ক্লিনিকের একটি সংগঠন। সংবাদ সংস্থা এএফপির সোমবারের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। 

ভারত বায়োটেকের তৈরি কোভিড-১৯ টিকার ৫০ লাখ ডোজ কেনার কথা নিশ্চিত করেছে এবিসিভিএসি।

এএফপির প্রতিবেদন অনুযায়ী ‘দ্য ব্রাজিলিয়ান অ্যাসোসিয়েশন অব ভ্যাকসিন ক্লিনিকস’ (এবিসিভিএসি) ভারত বায়োটেকের তৈরি কোভিড-১৯ টিকার ৫০ লাখ ডোজ কেনার কথা নিশ্চিত করেছে তাদের ওয়েবসাইটে।

ভারতের জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান ভারত বায়োটেকের উদ্ভাবিত করোনার টিকা ‘কোভ্যাকসিন’ এখনও ট্রায়ালের চূড়ান্ত ধাপে থাকলেও গত রোববার দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এর জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। 

ব্রাজিলের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এখনও কোনো কোভিড-১৯ টিকার অনুমোদন দেয়নি।   

ব্রাজিলের এবিসিভিএসি আরও জানিয়েছে যে, ভারতে ব্যবহারের অনুমোদন পাওয়ার পরই ৫০ লাখ ডোজ কেনার জন্য তারা ভারত বায়োটেক ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে।

তবে ভারত থেকে টিকা কেনার বিষয়টি চূড়ান্ত হলেও টিকা কেনার জন্য ব্রাজিলের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন লাগবে। 

তবে ভারত থেকে টিকা কেনার বিষয়টি চূড়ান্ত হলেও টিকা কেনার জন্য ব্রাজিলের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন লাগবে। ব্রাজিলের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এখনও কোনো কোভিড-১৯ টিকার অনুমোদন দেয়নি।   

দেশে দেশে করোনা টিকার অনুমোদন দেওয়া হলেও সম্প্রতি এ নিয়ে বিদ্রুপ করে ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো বলেন, ‘টিকা নিলে পুরুষের কণ্ঠ হবে নারীর মতো। আর নারীর উঠবে দাড়ি।’

জুলাইয়ে করোনায় আক্রান্ত হলেও শুরু থেকেই বোলসোনারো লকডাউনের ঘোরবিরোধী। দেশে মাস্ক পরা নিয়ে কড়াকড়িও শিথিল করেছিলেন কট্টরপন্থী এ নেতা। তার মতে করোনাভাইরাস সাধারণ জ্বর-সর্দি ছাড়া কিছু নয়। 

এএস