দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

অবরুদ্ধ গাজা ভূখণ্ডে বর্বর হামলা ও অবৈধ বসতি স্থাপনসহ ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের আচরণের সঙ্গে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী যুগের মিল রয়েছে বলে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। বুধবার (১৯ মে) ‘ফ্রান্স ২৪’ টেলিভিশন চ্যানেলের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সাক্ষাৎকারে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, ফিলিস্তিনিরা আত্মনিয়ন্ত্রণের অধিকার নিজেদের হাতে রাখতে চায়। নিজেদের জন্য তারা একটি রাষ্ট্র চায়। স্বাধীনতাসহ নিজেদের সকল বিষয় নিজেরাই দেখভাল করতে চায় ফিলিস্তিনিরা। নিজেদের চলাফেরা ও কর্মকাণ্ডের ওপর অন্যের নিয়ন্ত্রণ বা প্রভাব চায় না ফিলিস্তিনিরা।

তিনি আরও বলেন, ‘ইসরায়েলিরা যেভাবে মানবাধিকার লঙ্ঘনসহ ফিলিস্তিনিদেরকে মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে আসছে; যেভাবে দেশটি অবরুদ্ধ এই ভূখণ্ডটিতে একের পর এক বোমা বর্ষণ করছে; তাতে যে কেউ সহজেই ইসরায়েলকে বিদ্বেষবাদী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করতে পারে।’

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের চলমান বর্বরতা ও নৃশংসতাকে আমি আর অন্য কোনো শব্দের মাধ্যমে বর্ণনা করতে পারছি না।

উল্লেখ্য, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা গড়িয়েছে টানা দশম দিনে। বৃহস্পতিবার (২০ মে) মধ্যরাত ও ভোরেও ভূখণ্ডটিতে হামলা অব্যাহত রাখে দেশটি। টানা এই হামলায় আরও ৯ জন নিহত হয়েছেন। এতে করে গত দশদিনে ইহুদি এই দেশটির হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ২২৭ জনে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে ৬৪ জন শিশু এবং ৩৮ জন নারী রয়েছেন। একইসঙ্গে হামলায় আহত ফিলিস্তিনিদের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৬২০ জনে।

সূত্র: আলজাজিরা

টিএম