যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে বহনকারী গুয়েতেমালাগামী একটি বিমানের উড্ডয়নের পর যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। যে কারণে মার্কিন এই ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমানটি ওয়াশিংটনের জয়েন্ট বেস অ্যান্ড্রুস বিমান ঘাঁটিতে জরুরি অবতরণ করেছে। তবে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় দুই ঘণ্টা বিলম্বে গুয়াতেমালায় পৌঁছেছেন কমলা হ্যারিস।

সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম বিদেশ সফরে লাতিন আমেরিকার দেশ গুয়েতেমালায় যাওয়ার পথে যান্ত্রিক গোলযোগের কবলে পড়েছে কমলা হ্যারিসকে বহনকারী এয়ার ফোর্স টুর একটি বিমান। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জ্যেষ্ঠ উপদেষ্টা এবং প্রধান মুখপাত্র সিমোন স্যান্ডার্স এই তথ্য নিশ্চিত করেছেন।  

সিমোন স্যান্ডার্স বলেছেন, বিমানটিতে যান্ত্রিক গোলযোগ হয়েছে। তবে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগজনক বড় কোনও ঘটনা ঘটেনি। তবে অন্য একটি বিমানে করে তিনি গুয়েতেমালা সফর করেন।

কমলা হ্যারিসের আরেকজন মুখপাত্র এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন। এয়ার ফোর্স টুর ওই বিমানের আরোহী এক সাংবাদিক বলেন, অবতরণের সময় ল্যান্ডিং গিয়ারে তিনি অস্বাভাবিক শব্দ শুনেছেন। তবে বিমানটি জয়েন্ট বেস অ্যান্ড্রুস বিমান ঘাঁটিতে নিরাপদে অবতরণ করেছে।

স্থানীয় সময় রোববার বিকেল ৩টা ৬ মিনিটের দিকে বিমানটি থেকে বেরিয়ে আসেন কমলা হ্যারিস। এ সময় একজন মেরিন সেনা তাকে স্যালুট দেন।

কমলা হ্যারিস বিমানের আরোহী সাংবাদিকদের কাছে জানতে চান, প্রত্যেকেই ভালো? আমি ভালো আছি, আমি ভালো আছি। আমরা সকলে প্রার্থনা করেছিলাম। তবে এখন আমরা ভালো আছি।

পরবর্তীতে মার্কিন এই ভাইস প্রেসিডেন্টকে নিয়ে এয়ার ফোর্স টুর অন্য একটি নতুন বিমান বিকেল ৪টা ১৯ মিনিটে গুয়েতেমালার উদ্দেশে যাত্রা শুরু করে। প্রথম যাত্রা শুরুর পর বিমানের যান্ত্রিক গোলযোগে দুই ঘণ্টার জন্য অপেক্ষা করতে হয় হ্যারিসকে।

গুয়েতেমালা সফর শেষে চলতি সপ্তাহে মেক্সিকো যাওয়ার কথা রয়েছে কমলা হ্যারিসের। ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন তিন।
 
সূত্র: সিএনএন।

এসএস