কাশ্মীরে ভারতীয় বিমানবাহিনীর কোন স্থাপনায় প্রথমবার ড্রোন হামলার পর এবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থিত ভারতীয় হাইকমিশনের উপর দিয়ে ড্রোন উড়তে দেখা গেছে। আর এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ​ভারত।

নির্দিষ্ট এলাকা অতিক্রম করে শুক্রবার ড্রোনটি ভারতীয় দূতাবাস এলাকায় ঢুকে পড়ে। কয়েকদিন আগে জম্মুর ঘাঁটিতে ড্রোন হামলা হওয়ার কারণে স্বাভাবিকভাবে দূতাবাসের মতো স্পর্শকাতর এলাকায় ফের একটি ড্রোন ঢুকে পড়ায় বিতর্ক তৈরি হয়েছে।

ভারত এই ঘটনার তীব্র প্রতিবাদ করেছে। উল্লেখ্য গত সপ্তাহে জম্মু বিমানঘাঁটিতে ড্রোন হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই-তৈয়বাকে দায়ী করেছেন ভারতীয় সেনা লেফটেন্যান্ট জেনারেল ডি পি পান্ডে।

তবে শুধু বিমানবাহিনীর ঘাঁটিতে হামলা নয়, শেষ কয়েকবছর ধরেই সীমান্ত পেরিয়ে হামলা চালাতে ড্রোনের ব্যবহার করছে জঙ্গিরা। ভারতীয় সেনাবাহিনী একাধিকবার সেই ড্রোন হামলার ছক ভেস্তে দিয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলোর।

এর আগে ২০১৯ সালে পাঞ্জাবে ড্রোন দিয়ে বিস্ফোরক অস্ত্র ও মাদক পাচার করা হচ্ছিল বলে পুলিশ জানিয়েছিল। কয়েক মাস ধরে শুধু কাশ্মীর সীমান্তে নয়, পাক-ভারত সীমান্তে একাধিক ড্রোন দেখতে পাওয়ার কথা জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

এএস