যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে বন্দুকধারীর হামলায় তিন জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও চার জন। নিহতদের মধ্যে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীও রয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সময় শনিবার (৯ জানুয়ারি) শিকাগো ও পার্শ্ববর্তী এভান্সটন শহরে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ও ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

বন্দুক হামলায় হতাহতের ঘটনার পর এভান্সটন পুলিশের গুলিতে সন্দেহভাজন বন্দুকধারীও নিহত হয়। নিহত ওই বন্দুকধারীর নাম জেসন নাইটেঙ্গল (৩২)।

পুলিশ সূত্র জানিয়েছে, নিহতদের মধ্যে একজন শিকাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী (৩০)। অন্য দুইজনের মধ্যে একজন ২০ বছর বয়সী যুবক এবং অপরজন একটি ভবনের নিরাপত্তাকর্মী (৪৬)। আর আহতদের মধ্যে দুইজন বৃদ্ধা, একজন নারী ও ১৫ বছরের এক কিশোরী রয়েছেন। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ।

শিকাগোর পুলিশ সুপার ডেভিড ব্রাউন বন্দুক হামলায় হতাহতের ঘটনা নিশ্চিত করেছেন। তবে হতাহতদের কারও নাম-পরিচয় জানাননি তিনি। হামলার কোনো কারণ এখনও জানাতে পারেনি পুলিশ।

তবে হামলাকারী ‘মানসিক বিকারগ্রস্ত’ হতে পারে বলে ধারণা করছে পুলিশ। প্রকৃত ঘটনা উদ্ধারে শিকাগো পুলিশ তদন্ত শুরু করেছে বলেও জানানো হয়েছে।

স্থানীয় সময় শনিবার রাতে সংবাদ সম্মেলনে ডেভিড ব্রাউন জানান, শনিবার দুপুরে শহরের দক্ষিণ দিকে হাইডি পার্ক সংলগ্ন এলাকায় শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে গুলি করে হত্যা করে জেসন নাইটেঙ্গল। এরপর সে পাশের একটি বহুতল ভবনে ঢুকে পড়ে।

সেখানে ঢুকেই একজন নিরাপত্তাকর্মী এবং বৃদ্ধার ওপর গুলিবর্ষণ করে। এতে নিরাপত্তাকর্মী ঘটনাস্থলেই নিহত হয়। তবে প্রাণে বেঁচে গেলেও গুরুতর আহত হয়ে ওই বৃদ্ধা এখন হাসপাতালে চিকিৎসাধীন।

শিকাগোর পুলিশ সুপার আরও জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছালে পুলিশকে লক্ষ্য করে গুলি ছুঁড়তে ছুঁড়তে পালিয়ে যায় অভিযুক্ত নাইটেঙ্গল। পরে সে এভান্সটন এলাকায় চলে যায়। সেখানে পুলিশের গুলিতে অভিযুক্ত বন্দুকধারী নিহত হয়।

টিএম