করোনাভাইরাস মহামারির কারণে গত বছর বিশ্বজুড়ে প্রায় ২ কোটি ৩০ লাখ শিশুর নিয়মিত টিকাপ্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছে। এক দশকের বেশি সময়ের মধ্যে টিকা না পাওয়ার এই সংখ্যা সর্বোচ্চ; যা শিশুদের হাম, পোলিও এবং অন্যান্য প্রতিরোধযোগ্য রোগের প্রাদুর্ভাবে জ্বালানি জুগিয়েছে বলে বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ইউনিসেফ জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বিশ্বের অন্যতম সংক্রামক রোগ হাম পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য— বিশেষ করে আফ্রিকান ও এশিয়ার দেশগুলোর দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার কারণে প্রাণবিনাশী হতে পারে। পোলিওতে আক্রান্ত শিশু সারাজীবনের জন্য পঙ্গু হয়ে যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ বার্ষিক এক প্রতিবেদনে বলেছে, বিশ্বজুড়ে টিকাদানের ব্যবধান একটি ‘নিখুঁত ঝড়’ তুলেছে। অনেক দেশ কোভিড-১৯ বিধি-নিষেধ শিথিল করতে শুরু করলেও অধিকসংখ্যক শিশুকে সংক্রামক রোগজীবাণুর ঝুঁকিতে ফেলেছে।

২০২০ সালে ভারত, নাইজেরিয়াসহ বিশ্বের অন্তত ১০টি দেশের ২ কোটি ২৭ লাখ শিশু ডিপথেরিয়া, ধনুষ্টংকার, পারটুসিস, হাম বা পোলিও রোগের টিকা পায়নি। যা আগের বছরের তুলনায় ৩৭ লাখ বেশি। এর মধ্যে ২০০৯ সালের পর গত বছরই সবচেয়ে বেশিসংখ্যক শিশু টিকা থেকে বঞ্চিত থেকেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকাদানবিষয়ক পরিচালক কেইট ও’ব্রায়েন বলেছেন, শিশুদের টিকা না পাওয়ার ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হিসেবে কাজ করেছে কোভিড-১৯ মহামারি। এই মহামারি আমাদের এক দশকের বেশি পিছিয়ে দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান, মালি, সোমালিয়া এবং ইয়েমেনকে হামের হটস্পট হিসেবে রেকর্ড করা হয়েছে। এসব দেশে এই রোগের প্রাদুর্ভাব ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। গত বছর বিশ্বের প্রায় ২ কোটি ২৩ লাখ শিশু হামের প্রথম ডোজ টিকা বঞ্চিত হয়েছে। শিশুদের টিকা না পাওয়ার এ সংখ্যা ২০১০ সালের পর প্রাণঘাতী এই রোগের বিরুদ্ধে সর্বাধিক।

ইউনিসেফের টিকাদানবিয়ষক প্রধান এফ্রেম লেমাঙ্গো বলেছেন, টিকার একটি ডোজও না পাওয়া শিশুর সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। গত বছর এক ডোজ টিকাও পায়নি বিশ্বের প্রায় ১ কোটি ৭১ লাখ শিশু; যা ২০১৯ সালে ছিল এক কোটি ৩৬ লাখ। এই শিশুদের অনেকেই যুদ্ধ-বিধ্বস্ত দেশ অথবা বস্তিগুলোতে বসবাস করছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিরোধযোগ্য রোগগুলোর বিরুদ্ধে অন্তত একটি টিকাদান কর্মসূচি বাতিল করেছে বিশ্বের ৬৬টি দেশ। তবে মেক্সিকোসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ শিশুদের টিকাদান কর্মসূচি আবারও শুরু করছে।

ও’ব্রায়েন বলেছেন, চলতি বছর আমাদের সম্ভাব্য এক নিখুঁত ঝড়ের সম্ভাবনা রয়েছে। আমরা সেই নির্ভুল ঝড়কে আঘাত হানতে দিতে চাই না। আমরা সেই সঙ্কেত এখন বাজাতে চাই।

সূত্র: রয়টার্স।

এসএস